• প্রচ্ছদ » শেষ পাতা » শেখ মুজিব স্বাধীনতা আন্দোলনের এক উজ্জ্বল নক্ষত্র, মন্তব্য শশী থারুরের


শেখ মুজিব স্বাধীনতা আন্দোলনের এক উজ্জ্বল নক্ষত্র, মন্তব্য শশী থারুরের

আমাদের নতুন সময় : 10/11/2019


হাসনাত কুশল : বৃহস্পতিবার তিন দিনের জন্য ঢাকা লিট ফেস্ট শুরু হয়। এ ফেস্টের এক সেশনে জনপ্রিয় বক্তা শশী থারুর আলোচনা করেন। তিনি বলেন, শেখ মুজিব ঔপনিবেশিক যুগ পরবর্তী স্বাধীনতা আন্দোলনের ক্ষেত্রে এক উজ্জ্বল নক্ষত্র। বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ অডিটোরিয়ামে এক জনাকীর্ণ সেশনে তিনি এ মন্তব্য করেন। ঢাকা ট্রিবিউন
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মুক্তিযুদ্ধ গবেষক ও এরপর পৃষ্ঠা ৭, সারি
(শেষ পৃষ্ঠার পর)সাংবাদিক আফসান চৌধুরী। এ সময় মূল আলোচক হিসেবে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-এর উপ-উপাচার্য অধ্যাপক সামসাদ মুর্তজা, কবি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব কামাল আবদুল নাসের চৌধুরী এবং বিজ্ঞ রাজনীতিক শশী থারুর উপস্থিত ছিলেন। শশী থারুর বলেন, যখন শেখ মুজিব ও তাঁর জীবনের প্রতি দৃষ্টিপাত করা হয় তখন বিস্ময়কর অনেক কিছুই চোখে পড়ে। আর মাত্র কয়েক মাস পর তাঁর জন্মশতবার্ষিকী পালন করা হবে এবং এমন সময় এ কথা বলা যুক্তিযুক্ত।
তিনি এ সময় আরও বলেন, তিনি ঔপনিবেশিক যুগ পরবর্তী প্রথম নেতা যিনি জাতীয়তার অবিচ্ছেদ্য বন্ধনকে নতুন করে সংজ্ঞায়িত করেছেন এবং অনেক ত্যাগ স্বীকার করেছেন। বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা-রাষ্ট্রব্যবস্থার চারটি মূল স্তম্ভ বঙ্গবন্ধু এদেশের সংবিধানে অন্তর্ভুক্ত করেছিলেন।
এ সময় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের উপ-উপাচার্য অধ্যাপক সামসাদ মুর্তজা বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জন ঔপনিবেশিক যুগ পরবর্তী প্রথম সফল বিচ্ছিন্নতাবাদী স্বাধীনতা আন্দোলন হিসেবে সমাদৃত। তবে শশী থারুর বলেন, এটা শুধু সংগ্রামই নয়, ইতিহাসে এটাই একমাত্র সংগ্রাম, যে যুদ্ধে সারা দেশের মানুষ একসঙ্গে ঝাঁপিয়ে পড়েছিলো। বাংলাদেশ তখন পাকিস্তানের একটি অভ্যন্তরীণ অঞ্চল ছিলো। পরে এটি পূর্ব পাকিস্তান ইউনিট হিসেবে পরিচিতি পায়। সেসময় পূর্ব পাকিস্তানের মানুষকে ঐক্যবদ্ধ করার প্রক্রিয়া ইসলামে অনুমোদিত ও সমর্থিত, কিন্তু তারপরও শেখ মুজিবকে নেতিবাচকভাবে উপস্থাপন করার অর্থ বোধগম্য নয়।
এ সময় সেশনটির সঞ্চালক আফসান চৌধুরী বলেন, ১৯৪৭ সালের জুলাইয়ে বঙ্গাল মুসলিম লীগের নেতৃবৃন্দ কলকাতায় বসে অখ- বাংলা প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়। কামাল চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর কথা বললেই আবেগপ্রবণ হয়ে যাই আমরা। ‘নিউজউইক’ তাঁকে বাঙালি রাজনীতির কবি অভিধায় অভিষিক্ত করে। সম্পাদনা : কাজী নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]