খুলনায় ঘূর্ণিঝড় বুলবুলে ২৫ হাজার হেক্টর ফসলি জমির ক্ষতি

আমাদের নতুন সময় : 12/11/2019

 

শরীফা খাতুন : খুলনা জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে খুলনার ৯টি উপজেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব উপজেলায় আনুমানিক ২লাখ ৯৭ হাজার ৫০০ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রায় দুই ৪৭ হাজার ২৭৫ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে আংশিক ৩৭৮২০ এবং সম্পূর্ণ ৯৪৫৫ টি। ঘূর্ণিঝড় বুলবুলের তা-বে গত রোববার খুলনায় গাছচাপা পড়ে নারীসহ ২ জনের মৃত্যু হয়েছে।
নিহতরা হলেন, দাকোপ উপজেলার দক্ষিণ দাকোপ গ্রামের সুভাষ ম-লের স্ত্রী প্রমিলা ম-ল (৫২) ও দিঘলিয়া উপজেলার সেনহাটি গ্রামের আলমগীর হোসেন (৩৫)। খুলনা জেলায় ২৫ হাজার ৮৬৪ হেক্টর জমির ফসল আক্রান্ত হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমন ধান, পান ও শীতকালীন সবজির।
দুর্যোগের শিকার স্থানীয়রা বলছেন, মানুষ এবং গবাদি পশুর পাশাপাশি ঘূর্ণিঝড়ে মারাত্মক ক্ষতির শিকার হয়েছে ক্ষেতের ফসল। পানিতে ডুবে আমন ধানের ব্যাপক ক্ষতির আশঙ্কা তৈরি হয়েছে। পানিতে ডুবে আছে কাঁচা-পাকা আমন ধানের ক্ষেত। পানি তাড়াতাড়ি নেমে গেলে হয়তো ক্ষতি কিছুটা কাটিয়ে ওঠা যাবে। সেই সঙ্গে নষ্ট হয়ে গেছে কলার বাগান আর সবজি ক্ষেতও।
তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে রূপসা উপজেলার পান চাষীদের। চাষীরা বলেন, বছরভর পান চাষিরা এই শীত মৌসুমের অপেক্ষায় চেয়ে থাকে। কারণ শীতকালে পানের দাম বৃদ্ধি পায়। সারা বছরের শেষে এখন বরজের সব পান এক সঙ্গে বিক্রি করে মোটা অঙ্কের টাকা পাবে এমন সময়ের পূর্ব মুহূর্তে ঝড়ে পানের বরজ ভেঙ্গে পড়েছে। অতি বৃষ্টিতে পচন ধরেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার উপ-পরিচালক পংকজ কান্তি মজুমদার বলেন, খুলনা জেলায় ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ২৫ হাজার হেক্টর জমিতে ধান ও ৮৬৪ হেক্টর জমিতে শীতকালীন শাকসবজির ক্ষতি হয়েছে। এর মধ্যে ধানে ক্ষতি হয়েছে কয়রা, ডুমুরিয়া, দাকোপ, পাইকগাছা ও বটিয়াঘাটায়। জেলার প্রায় সব উপজেলায় সবজিতে ক্ষতি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ডুমুরিয়ায়। এছাড়া কলা, পান ও পেঁপেতেও ক্ষতি হয়েছে। মাঠে কৃষি কর্মকর্তারা কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন। সম্পাদনা : মুরাদ হাসান, ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]