মহারাষ্ট্রে সরকার গঠনে শিবসেনা-এনসিপির প্রথম প্রচেষ্টা ব্যর্থ

আমাদের নতুন সময় : 12/11/2019

ইমরুল শাহেদ : অবশেষে ভারতের মহারাষ্ট্রে সরকার গঠনে দুই সপ্তাহের নাটকের অবসান হয়েছে বলে মনে হচ্ছিল যখন কংগ্রেসের সমর্থনে শিবসেনা-এনসিপি জোট সরকার গঠন করতে যাচ্ছিলো। কংগ্রেস সূত্রে বলা হয়েছে, মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি জোট সরকার গঠন করলে তাতে বাইরে থেকে সমর্থন করবে কংগ্রেস। তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, এটা নাটকের শেষ না শুরু তা এখনই বলা কঠিন। তবে দলের আদিত্য থাকরের উদ্ধৃতি দিয়ে এনডিটিভি জানিয়েছে, রাজ্যপাল ৪৮ ঘন্টার জন্য শিবসেনার সরকার গঠনের অনুরোধ প্রত্যাখান করেছেন। এতে সরকার গঠনে শিবসেনাদের প্রথম উদ্যোগ ব্যর্থ হয়ে গেল। আনন্দবাজার, এনডিটিভি।
সোমবার সকালে সমর্থন চেয়ে সোনিয়া গান্ধীকে ফোন করছিলেন শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে। এছাড়া এদিনই বিকেলে দলের মহারাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন সোনিয়া গান্ধী। তাদের মতামত জানার পরেই এনসিপি প্রধান শরদ পওয়ারকে ফোন করে সিদ্ধান্তের কথা জানান কংগ্রেস কার্যকরী সভাপতি সোনিয়া। কংগ্রেসের সবুজ সঙ্কেত পেয়েই রাজভবনে পৌঁছে যান শিবসেনার প্রতিনিধিরা। পরিষদীয় দলনেতার নেতৃত্বে তাদের একটি প্রতিনিধি দল রাজ্যপাল শ্রী ভগত সিং কোশিয়ারির কাছে গিয়ে সরকার গঠনের দাবি করে আসে।
২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৫। বিজেপি জিতেছে ১০৫টি আসনে। শিবসেনার দখলে ৫৬টি। অন্য দিকে শারদ পাওয়ারের এনসিপি আসন সংখ্যা ৫৪, কংগ্রেসের ৪৪। বিজেপি এবং শিবসেনা জোট করে ভোটে লড়েছিল। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। আড়াই বছর পালাবদল করে মুখ্যমন্ত্রী করার দাবিতে গোড়া থেকে অনড় ছিল শিবসেনা। কিন্তু বিজেপি সেই শর্ত মানেনি। ফলে দু’সপ্তাহের টানাপড়েনের পর সোমবার সেই জোট ভেস্তে যায়। এমনকি, শিবসেনার দেওয়া শর্ত মেনে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে দলের একমাত্র সদস্যকে পদত্যাগ করিয়ে এনডিএ থেকে বেরিয়ে আসে শিবসেনা। এর পরই শরদ পাওয়ার উদ্ধব ঠাকরে জোটের সম্ভাবনা আরও জোরদার হয়।
এই পরিস্থিতিতে পাওয়ার-উদ্ধব বৈঠকে দু’দলের বৈঠকে সরকার গঠনে ঐকমত্য হয়। কিন্তু শরদ পওয়ার কংগ্রেসের কোর্টেই বল ঠেলে দেন। কংগ্রেস সকালের দিকে ওয়ার্কিং কমিটির বৈঠক করে। তাতে সমর্থনের ইঙ্গিত মিললেও মহারাষ্ট্রের নেতাদের সঙ্গে কথা না বলে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চাননি সোনিয়া গান্ধী। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]