২০২১ সালের মধ্যে নবায়নযোগ্য জলানি দিয়ে ১০ ভাগ বিদ্যুৎ উৎপাদন হবে, জানালেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী

আমাদের নতুন সময় : 12/11/2019


শাহীন চৌধুরী : বিদ্যুৎ জ¦ালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী ২০২১ সালের মধ্যে নবায়নযোগ্য জ¦ালানি দিয়ে ১০ ভাগ বিদ্যুৎ উৎপাদন করা হবে। তিনি সবাইকে বিদ্যুৎ ও জ¦ালানি সম্পদ ব্যবহারে আরও সাশ্রয়ী হওয়ার আহবান জানিয়ে বলেন, সরকার জ¦ালানি সাশ্রয়ের মাধ্যমে বিদ্যুৎ খরচ ২০ ভাগ কমিয়ে আনার পদক্ষেপ গ্রহণ করেছে। এজন্য তিনি ¯্রডোর কার্যক্রমের প্রশংসা করেন।
প্রতিমন্ত্রী গতকাল সোমবার রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে জ¦ালানি দক্ষতা ও সংরক্ষণ সচেতনতা বিষয়ক দুদিনের আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন। ¯্রডোর চেয়ারম্যান মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, জার্মান দূতাবাসের চার্জ দ্য এ্যফেয়ার্স বুকার ডুকোফ্রে, নেপালের প্রতিনিধি নওয়া রাজ ধাকাল, জিআইজেড-এর প্রতিনিধি সঞ্জয় প্রদাস গোরখালি এবং ¯্রডোর সদস্য সিদ্দিক জোবায়ের।
নসরুল হামিদ বলেন, আমাদের রেকর্ড পরিমান ৮.১ ভাগ জিডিপি’র গ্রোথ হয়েছে আর এর মূল কারণ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা। তিনি বলেন, ২০০৯ সালে যখন দেশের বিদ্যুৎ উৎপাদন ছিল মাত্র ৪ হাজার ৯১ মেগাওয়াট সেখানে আমরা ২০ হাজার মেগাওয়াটের বেশী বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করেছি। তিনি বলেন, ২০৪০ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের টার্গেট নির্ধারণ করা হয়েছে।
দুদিনের এই সেমিনারে সকালের সেশনে ন্যাশনাল এনার্জি এফিসিয়েন্সি অ্যাওয়ারনেস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। ¯্রডোর সমস্য সিদ্দিক জোবায়ের এতে সভাপত্বি করেন। আলোচনায় অংশ নেন পাওয়ার সেলের মহাব্যবস্থাপক মোহাম্মদ হোসাইন, জিআইজেড ভারতের প্রতিনিধি ড. উইনফ্রেন্ড দাম, ¯্রডোর সদস্য সেলিমা জাহান, নেপালের প্রতিনিধি ড. নারায়ণ প্রসাদ চাউলাগেইন প্রমূখ।
এরপর স্পটলাইট সেশনে কান্ট্রি এনার্জি এফিসিয়েন্সি এন্ড কনজারভেশন বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এই পর্বে সভাপত্বি করেন ড. উইনফ্রেন্ড দাম। আলোচনায় অংশ নেন জিআইজেড ভারতের প্রতিনিধি অনিল শর্মা, নেপালের প্রতিনিধি নওয়া রাজ ধাকাল, জিআইজেড ভিয়েতনামের প্রতিনিধি মার্কুস বিসেল এবং ¯্রডোর প্রতিনিধি মুহাম্মদ আলী বাকের। মঙ্গলবারও এই সেমিনারের বেশ কয়েকটি সেশন, সাইড ভিজিট এবং সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]