পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর হবে মুজিব বর্ষে

আমাদের নতুন সময় : 13/11/2019

বিশেষ প্রতিনিধি : মুজিব বর্ষে পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর কার্যক্রম হাতে নিয়েছে সরকার। এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য সরকারের সব মন্ত্রণালয়, বিভাগ ও এর আওতাধীন সব অধিদপ্তর, দপ্তর ও সংস্থা অন্তুর্ভূক্ত করা হয়েছে। আর এই কার্যক্রম সমম্বয় করবে স্থানীয় সরকার বিভাগ।
জানা গেছে, এরই মধ্যে মন্ত্রণালয় থেকে শুরু করে সংস্থার সমম্বয়ে কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে। এসব কর্মপরিকল্পনা স্থানীয় সরকার বিভাগে পাঠানো হয়েছে। এবং মন্ত্রণালয় থেকে শুরু করে মাঠ পর্যায়ের প্রতিটি প্রতিষ্ঠানের একজন উর্ধ্বতন কর্মকর্তাকে ফোকাল পার্সন হিসেবে নির্বাচিত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে বলেও জানা গেছে।
স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মুজিব বর্ষকে সামনে রেখে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে মন্ত্রণালয়, বিভাগ ও এর আওতাধীন সব অধিদপ্তর, দপ্তর ও সংস্থার প্রধানরা নিজ নিজ প্রতিষ্ঠানের সব শ্রেণীর কর্মকর্তাদের নিয়ে সভা করবেন। এই সভা থেকেই নিজ নিজ প্রাঙ্গণ পরিস্কার-পরিচ্ছন্ন রাখার জন্য নির্দেশ দিতে বলা হয়েছে। এবং সার্বিক পরিচ্ছন্নতা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় কর্যক্রম গ্রহণ করতে বলা হয়েছে।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, মন্ত্রণালয় থেকে শুরু করে সব প্রতিষ্ঠানকেই মুজিব বর্ষের পরিচ্ছন্ন বাংলাদেশ প্রকল্পের পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর কার্যক্রমে অন্তর্র্ভূক্ত করা হয়েছে। ফলে এই প্রকল্প সফল হবে বলে আশা করা হচ্ছে। ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে আগামী ২০২০-২১ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে পালন করা হবে। ২০২০ সালে পূর্ণ হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং ২০২১ সাল হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।
২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম তারিখ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুজিব বর্ষ পালিত হবে। এখানে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীও থাকবে। এই সময়ের মধ্যে যেসব জাতীয় ও দলীয় (আওয়ামী লীগের) দিবস পড়বে সেগুলোকেও বিশেষ গুরুত্বের সঙ্গে পালন করা হবে। দেশের ওয়ার্ড, ইউনিয়ন পর্যন্ত এই বর্ষ পালন করা হবে। মুজিব বর্ষ সরকারিভাবেও পালিত হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]