• প্রচ্ছদ » শেষ পাতা » প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতিকে স্নাতক পাস হতে হবে


প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতিকে স্নাতক পাস হতে হবে

আমাদের নতুন সময় : 13/11/2019

 

আসিফ কাজল : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি নীতিমালা জারি করেছে সরকার। নতুন নিয়মে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতিকে ¯œাতক পাস ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস হতে হবে। এছাড়াও একই ব্যক্তি দু’বারের অধিক একই বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হতে পারবেন না। সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রজ্ঞাপন আকারে এ তথ্য প্রকাশ করা হয়। পার্বত্য জেলা : রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ছাড়া দেশের ৬১ জেলার স্কুলের জন্য এই নীতিমালা প্রযোজ্য।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, এতোদিন ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা ছিলো না। শিক্ষাগত যোগ্যতা নির্ধারিত না থাকায় স্বল্প শিক্ষিত এবং কোথাও কোথাও অশিক্ষিত ব্যক্তিবর্গ কমিটিতে নির্বাচিত হয়ে শিক্ষকদের ওপর খবরদারি করতেন, যা নিয়ে ক্ষোভ ছিলো শিক্ষকদের মধ্যে।
নতুন নীতিমালা অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটিতে ১১ জন সদস্য থাকবেন। তারা হলেন- বিদ্যালয়ের একজন জমিদাতা বা জমিদাতার উত্তরাধিকারী, একই উপজেলার সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের নিকটবর্তী যে কানো সরকারি বা বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক বা শিক্ষিকা, সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের মধ্য থেকে নির্বাচিত একজন শিক্ষক প্রতিনিধি, সংশ্লিষ্ট বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য হতে নির্বাচিত দু’জন নারী অভিভাবক ও দু’জন পুরুষ অভিভাবক এবং ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট ওয়ার্ডের একজন সদস্য বা পৌর এলাকার সংশ্লিষ্ট ওয়ার্ড কমিশনার বা সিটি করপোরেশনের কাউন্সিলর। পদাধিকারবলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটির সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
এ প্রজ্ঞাপন কার্যকর হওয়া সত্ত্বেও ইতোপূর্বে জারিকৃত আদেশের আওতায় গঠিত বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটিগুলো মেয়াদোত্তীর্ণ না হওয়া পর্যন্ত বহাল থাকবে বলে বলা হয়েছে। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও, আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]