মিয়ানমারের বিরুদ্ধে মামলা করায় গাম্বিয়াকে বাংলাদেশের অভিনন্দন

আমাদের নতুন সময় : 13/11/2019

তরিকুল ইসলাম : রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া আন্তর্জাতিক কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মামলা দায়ের করায় দেশটিকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাতকারে পররাষ্ট্রমন্ত্রী এ অভিনন্দন জানান।
ড. মোমেন বলেন, আমরা এটিকে স্বাগত জানাই। এটি ওআইসির সিদ্ধান্ত, এটি একটি ভালো খবর যে ওআইসি কিছু দায়িত্ব নিচ্ছে। আমরা এতে খুশি। এই মামলা প্রত্যাবাসন শুরু এবং তাদের জনগণকে পুনঃএকত্রীকরণে মায়ানমারের ওপর আরো চাপ তৈরি করবে।
তিনি বলেন, আমি মনে করি মিয়ানমার জনগণের প্রত্যাবাসনের জন্য এটি সর্বোচ্চ সময় যা তারা আগেই আমাদের সঙ্গে অঙ্গীকার করেছিল। মায়ানমার বারবার আমাদের বলেছে, তারা রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে তবে তারা তা বাস্তবায়ন করেনি। বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে এ নিয়ে কোনো ‘বিবাদে’ যায়নি তবে আমরা তাদের পরামর্শ দিয়েছি যাতে তারা তাদের অঙ্গীকার বাস্তবায়ন করে।
ওআইসি চলতি বছরের মার্চে একটি বড় কূটনৈতিক পদক্ষেপ নেয়, আইসিজেতে অভিযোগ দায়েরের জন্য গাম্বিয়াকে দায়িত্ব প্রদানে সম্মিলিত সিদ্ধান্ত নেয়া হয়। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে এ মামলা দায়ের করা হলো। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]