• প্রচ্ছদ » শেষ পাতা » ইন্দো-প্যাসিফিক বিশ্বের সবচেয়ে ভাইব্রান্ট অঞ্চল বললেন পররাষ্ট্রমন্ত্রী


ইন্দো-প্যাসিফিক বিশ্বের সবচেয়ে ভাইব্রান্ট অঞ্চল বললেন পররাষ্ট্রমন্ত্রী

আমাদের নতুন সময় : 14/11/2019

 

তরিকুল ইসলাম : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বিশ্বের ৬৫ শতাংশ মানুষ বসবাসকারী ইন্দো-প্যাসিফিক বিশ্বের সবচেয়ে ভাইব্রান্ট অঞ্চল। বিশ্বের অর্ধেক বাণিজ্য এ অঞ্চলেই হয়। এ অঞ্চলের বাণিজ্য অতি সম্প্রতি ৫০ ট্রিলিয়ন ডলারে পেীঁছাবে। গতকাল ঢাকার কন্টিনেন্টাল হোটেলে ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ-১৯’ এর তৃতীয় ও সমাপনী দিনের সভায় এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। সভাটি সঞ্চালনা করেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংদীয় স্থায়ী কমিটির সদস্য নাঈম রাজ্জাক।
ড. মোমেন বলেন, বর্তমান বিশ্বে একা কেউ চলতে পারবে না। একে অন্যকে সম্মান ও সাম্যের ভিত্তিতে সহযোগিতার মনোভাবে এগিয়ে যেতে হবে। আমরা সুস্থ প্রতিযোগিতা চাই, কিন্তু ভূ-রাজনৈতিক শত্রুতা চাই না। বিশ্বের যেকোন অঞ্চলে সংকট দেখা দিলে তার প্রভাব সব দেশে পড়ে। এ ধরনের ডায়লগ একে অন্যকে সম্মান করতে সহযোগিতা করে।
তিনি বলেন, রোহিঙ্গা সংকট আমরা সংলাপের মাধ্যমে সমাধান করার চেষ্টা করছি। বাংলাদেশ যে কোনো অর্থনৈতিক কর্মকা-ের জন্য উন্মুক্ত দেশ। এ দেশের সফল প্রধানমন্ত্রী, জাতির জনকের কন্যা শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের হাত ধরে বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে।
এতে যোগদিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, সম্প্রতি আবারও ইন্দো-প্যাসিফিক অঞ্চল তার পুরনো চেহারা ফিরে পেতে শুরু করেছে। চীন ও ভারতের নেতারা প্রতিবছর আলোচনায় বসছে। এটি এ অঞ্চলের শান্তির জন্য খুবই উপযোগী। এশিয়ার সম্ভাবনা অপার। যারা বড় অর্থনীতি তাদের উচিত বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করা। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]