গুলতেকিন খান আমেরিকায়, দেশে ফেরার পর বিবাহোত্তর সংবর্ধনা

আমাদের নতুন সময় : 14/11/2019

 

দেবদুলাল মুন্না : জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন খান বিয়ে করেছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কবি আফতাব আহমেদকে। এ খবরের সত্যতা নিশ্চিত করেন আফতাব আহমেদ নিজেই গতকাল তার পরিচিত একজনকে। সেই পরিচিতজনকে আফতাব আহমেদ বলেন, এ বিষয়ে আমার এখন এককভাবে কোনো প্রতিক্রিয়া দেখানো ঠিক হবে না। আমরা দু’জনেই (গুলতেকিন) একসঙ্গে এ বিষয়ে প্রতিক্রিয়া জানাবো, সেটাই শোভন হবে।
আফতাব আহমেদের আত্মীয় নিউইয়র্ক প্রবাসী শামীমা জামান জানান, দু’সপ্তাহ আগে ঢাকায় গুলতেকিনের বাসায় ছোট পরিসরে বিয়ে করে আমেরিকা গেছেন গুলতেকিন খান। আফতাব আহমেদ ঢাকাতেই রয়েছেন। গুলতেকিন এ মাসের শেষে বা ডিসেম্বরের প্রথম সপ্তাহে দেশে ফেরার পরই বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠান হবে।
তিনি আরও বলেন, ঢাকায় সেই বিয়ের অনুষ্ঠানে হুমায়ূন ও গুলতেকিনের ছেলে নূহাশ আহমেদও ছিলেন। এ খবরটি এতোদিন গোপনই রাখা হয়েছিল। কিন্তু কিভাবে প্রকাশ পেলো আমরা কেউই জানি না। গুলতেকিনের সঙ্গে ৭ বছর আগে পরিচয় হয় আফতাব আহমেদের। তারপর প্রেম, অবশেষে বিয়ে।
গুলতেকিন আফতাবকে নিয়ে কবিতাও লিখেছেন। গত ২৫ অক্টোবর গুলতেকিন ফেসবুকে স্ট্যাটাস দেন যৌথ ঘোষণা বলে, এবার আসুক ঝড়, উঠুক তুফান। এরপর গত ৫ নভেম্বর আফতাব ইংরেজিতে স্ট্যাটাসে বলেন, একদিন সে সামনে বসিয়ে হাত ধরে বললো, পৃথিবীতে সবাইকে মরতে হবে, কিন্তু আমি তোমাকে ছেড়ে যেতে চাই না। আফতাব বললেন, তোমাকে বাঁচাতে পারি কিন্তু পথ একটাই বিয়ে। কিছুটা থেমে গুলতেকিন সেই পথটাই নিলেন।
গুলতেকিন খানের বিষয়ে নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক দর্পন কবির বলেন, হুমায়ূন আহমেদের মৃত্যুর পর আমি তার (গুলতেকিনের) একটি সাক্ষাতকার নিই। অনেক কষ্টে তাকে রাজি করিয়েছেন তার কাজিন জলি ও তার স্বামী জামাল আবদীন খোকা। এই খোকা ভাইয়ের বাসায় যখন সাক্ষাতকার নিতে গুলতেকিনের মুখোমুখি বসি, গুলতেকিন খান প্রথমেই আমাকে জানিয়ে দেন, হুমায়ূন আহমেদকে নিয়ে একটি প্রশ্নও করা যাবে না। সেদিন আমি লক্ষ্য করেছিলাম গুলতেকিন খানের মনে হুমায়ূন আহমেদ কী যন্ত্রণার খর¯্রােত বইয়ে দিয়েছেন। পাথুরে অভিমান, নাকি প্রবল ঘৃণা ছিল তার মনে? অবশেষে তিনি বিয়ে করলেন।
গুলতেকিনের সঙ্গে হুমায়ূন আহমেদের বিয়ে হয় ১৯৭৩ সালে। ২০০৩ সালে তাদের বিচ্ছেদ হয়। আফতাব আহমদ আগে বিয়ে করেছিলেন। ২০০৫ সালে শাওনকে হুমায়ূন আহমেদ বিয়ে করলেও গুলতেকিন বিয়ে করেননি। তারপর চার সন্তানকে নিয়েই জীবন কাটছিল গুলতেকিনের। কখনো আমেরিকা, কখনো ঢাকায়। এদিকে, আফতাব আহমেদের সাবেক স্ত্রী পেশায় ব্যারিস্টার। সেই স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে প্রায় ১০ বছর আগে। আফতাব আহমদ একসময়কার বিখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী আয়েশা আখতারের ছেলে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের ছাত্র ছিলেন। তার একমাত্র সন্তান লন্ডনে লেখাপড়া করছেন। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]