• প্রচ্ছদ » সর্বশেষ » ছাত্র রাজনীতি এখন পেশী শক্তি হিসেবে ব্যবহৃত হচ্ছে, ছাত্র সমাজের সম্মেলনে জিএম কাদের


ছাত্র রাজনীতি এখন পেশী শক্তি হিসেবে ব্যবহৃত হচ্ছে, ছাত্র সমাজের সম্মেলনে জিএম কাদের

আমাদের নতুন সময় : 14/11/2019

ইউসুফ বাচ্চু : ছাত্র রাজনীতি এখন রাজনৈতিক দলের লাঠিয়াল বাহিনীতে পরিণত হয়েছে, পেশী শক্তি হিসেবে ব্যবহৃত হচ্ছে। ভক্তির জায়গায় এখন ভয়ভীতি, শ্রদ্ধার জায়গায় আতঙ্কে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। গতকাল বুধবার আইইবি মিলনায়তনে জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। জিএম কাদের বলেন, আমাদের ছাত্র রাজনীতির গর্বিত ঐতিহ্য রয়েছে। দেশের জন্য ছাত্ররা জীবন দিতে দ্বিধাবোধ করেননি। সেই ঐতিহ্য ম্লান হতে বসেছে। আগে ছাত্রনেতারা সাধারণ মানুষের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন। ছাত্র রাজনীতির কাছ থেকে নেতারাও কিছুটা গ্রহণ করতেন। তিনি বলেন, আমরা দু’টি ধারার রাজনীতি, চিরাচরিত ছাত্ররাজনীতি পরিবর্তন করতে চাই। ছাত্র রাজনীতির অতীত ঐতিহ্য ফেরাতে চাই।
ছাত্রদের দিয়ে আমরা লাঠিয়াল বাহিনী গড়ে তুলতে চাই না। তারা নীতি আদর্শ দিয়ে মানুষের মন জয় করবে, ভয় দেখিয়ে নয়। ক্যাম্পাসভিত্তিক ছাত্র সংগঠন করতে হবে।
জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বলেন, অন্যান্য ছাত্র সংগঠনের নামে চাঁদাবাজি, হল দখল, টেন্ডারবাজির অভিযোগ রয়েছে। কিন্তু ছাত্র সমাজের নামে কোনো অভিযোগ নেই।
ছাত্র সমাজের সর্বশেষ সম্মেলন হয় ২০১৪ সালের ২৭ মার্চ। ওই সম্মেলনে সভাপতি নির্বাচিত হয়েছিলেন সৈয়দ ইফতেখার আহসান হাসান, সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন মিজানুর রহমান মিরু। কমিটির মেয়াদ শেষ হয়ে গেলে ২০১৮ সালের নভেম্বরে ভেঙ্গে দিয়ে সস্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়। সেই কমিটি সম্মেলন করতে ব্যর্থ হওয়ায় চলতি বছরের ২৮ জুন তা বাতিল করে জামাল উদ্দিনকে আহ্বায়ক ও ফয়সাল দিদার দীপুকে সদস্য সচিব নতুন প্রস্তুতি কমিটি করা হয়।
অপরদিকে পক্ষপাতিত্বের অভিযোগে সম্মেলন বয়কট করে একই দিন বিকেলে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন মিলনায়তনে পাল্টা সংবাদ সম্মেলন করেন জিসান-বস্তু পরিষদ। সংবাদ সম্মেলনে তারা পুনরায় ভোটার তালিকা প্রকাশ, ত্যাগী নেতাদের মূল্যায়ন, প্রতিবছর সম্মেলন করা ও একই পদে কাউকে একবারের বেশি না রাখার দাবি জানিয়েছেন।
জিসান বলেন, এবারের সম্মেলনে ভুয়া ভোটার তালিকা করা হয়েছে। এছাড়া নির্বাচন কমিশন ও প্রিজাইডিং অফিসার প্রশ্নবিদ্ধ। জাতীয় পার্টি, যুব সংহতি থেকেও ছাত্র সমাজের প্রার্থী করা হয়েছে কমিটিতে। ক্যাম্পাস ভিত্তিক ছাত্রদের মঞ্চ থেকে বের করে দেয়া হয়েছে। সাধারণত বিভিন্ন জেলা ও মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকরা সম্মেলনে ভোটর হন, কিন্তু এবার তা করা হয়নি। একতরফাভাবে এবারের কমিটি দেয়া হচ্ছে। সম্পাদনা : ভিকটর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]