• প্রচ্ছদ » প্রথম পাতা » পেঁয়াজের মূল্য ২শ’ টাকা, শ্যামবাজারে দুই ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা


পেঁয়াজের মূল্য ২শ’ টাকা, শ্যামবাজারে দুই ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা

আমাদের নতুন সময় : 14/11/2019

মো. আখতারুজ্জামান : লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। রাজধানীর কাঁচা বাজার ও মুদি দোকানগুলোতে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১৭০ টাকা থেকে ১৮০ টাকায় বিক্রি হয়েছে। কোথাও আবার বিক্রি হচ্ছে ২০০ টাকার বেশি দরে। রাজধানীর পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে কাজ করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং সিটি কর্পোরেশন। বৃহস্পতিবার তাদের যৌথ্যভাবে পরিচালিত এক অভিযানে রাজধানীর শ্যামবাজারে দুই পেঁয়াজ ব্যবসায়ীকে ২০ হাজার টাকা করে ৪০ হাজার টাকা জরিমানা করে। জানা যায়, মূল্য তালিকা প্রদর্শন না করা এবং প্রদর্শিত মূল্যের চেয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রির অপরাধে নিউ বাণিজ্যালয়কে ২০ হাজার টাকা, মেসার্স বাণিজ্যালয়কে ২০ হাজার টাকা, সিকদার এন্ড সন্সকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
পেঁয়াজের দাম বাড়ার পেছনে আমদানি কমকে দায়ী করছেন শ্যামবাজারের পেঁয়াজের পাইকারী প্রতিষ্ঠান আলহাজার ট্রেডার্সের মালিক শহিদুল ইসলাম। তিনি বলেন, আমরা পেঁয়াজের ভালো বাজার খুঁজে পাচ্ছি না, যার ফলে আমদানি করে গেছে। আমরা আড়তৎদাররা প্রতিকেজি পেঁয়াজে ৯০ পয়সা কমিশন পাই। দাম যতো কমবে বিক্রি ততো বেশি হবে আর আমাদের ব্যবসা ভালো হবে। আগে যে পরিমাণ বিক্রি করতাম এখন তা কমে চার ভাগের এক ভাগে নেমে এসেছে।

শহিদুল ইসলাম জানান, আমাদের এখানে যে দাম বেঁধে দেয়া হয়েছে সেই আলোকে বিক্রি করতে পাচ্ছি না। বৃহস্পতিবার দেশি ১৭০ টাকা; বার্মা ১৫০ টাকা এবং মিশরের পেঁয়াজ ১৩০ টাকা দরে বিক্রি করেছি।
বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ের বেগুনবাড়ীর বৌবাজারে গিয়ে দেখা যায়, দেশি নি¤œমানের পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৭০ টাকা আর ভালো মানের পেঁয়াজ ২০০ টাকা টাকা।
এ বাজারের ব্যবসায়ী আব্দুল হামিদ জানান, আমরা যে দামে প্রতি কেজি পেঁয়াজ নিয়ে আসি তার থেকে কয়েক টাকা বেশি দামে বিক্রি করে থাকি। তিনি জানান, বুধবার পাইকারি বাজার থেকে ১৬০ থেকে ১৯০ টাকা দরে পেঁয়াজ নিয়ে এসেছি। তিনি কিছুটা আক্ষেপ করে বলেন, আমাদের কাছে না এসে আপনারা বড় ব্যবসায়ীদের কাছে যান, সেখানে গেলে দাম হয়তো বা কিছুটা কমবে।
রাজধানীর কাওয়ানবাজারেও পেঁয়াজের দামের একই অবস্থা লক্ষ্য করা গেছে। কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি ২০০ টাকা দরে। অপেক্ষাকৃত খারাপ মানের ছোট পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৯০ টাকা দরে। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে থেকে ১৭০ থেকে ১৮০ টাকা দরে।
এ বাজারে কেনাকাটা করতে আসা বেসরকারি চাকরিজীবী রহিম বলেন, আগে যেখানে সপ্তাহে পাঁচ কেজি পেঁয়াজ নিতাম এখন তা কমিয়ে এক কেজিতে আনতে হয়েছে। পেঁয়াজের এত দাম আমার জীবনে দেখিনি। আমার তো কিছু কিনতে পারছি কিন্তু এভাবে চলতে থাকলে স্বল্প আয়ের মানুষের পক্ষে আর পেঁয়াজ খাওয়া সম্ভব না। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]oy.com