মিয়ানমারের বিরুদ্ধে মামলা ইতিবাচক, বললেন মহিউদ্দিন আহমেদ

আমাদের নতুন সময় : 14/11/2019

আশিক রহমান : মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গাম্বিয়া-আর্জেন্টিনায় মিয়ানমার ও দেশটির নেত্রী অং সান সুচিসহ দেশটির শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনের এই তৎপরতা ইতিবাচকভাবেই দেখছেন সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, মামলার ফলে মিয়ানমারের উপর কতোটুকু চাপে পড়বে, কিংবা আদৌ পড়বে কিনা তা দেখার বিষয়। তবে সবচেয়ে বেশি কার্যকর হবে বা চাপে পড়বে যদি আসিয়ান (অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনস) থেকে তাদের বহিষ্কার করা হয়। কিন্তু আসিয়ান থেকে তো তাদের বহিষ্কারের কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না। রোহিঙ্গা ইস্যুতে মালয়েশিয়া শক্তভাবেই কথা বলছে, কিন্তু আসিয়ান থেকে যদি মিয়ানমারকে বহিষ্কার করা না হয়, তাহলে তো মিয়ানমার মেসেজটা বুঝবে না।

গাম্বিয়া-আর্জেন্টিনয় করা মামলাগুলোর আসামি মিয়ানমার, তাদের এখন একটা ব্যাখ্যা দিতেই হবে। আসামি হিসেবে কী বলে দেশটি দেখার বিষয়। ওআইসির যতোগুলো দেশ আছে, সবগুলো দেশের পক্ষেই তো গাম্বিয়া মামলাটা করেছে। ইসলামিক দেশগুলো যে অনুভব করে, মিয়ানমার গুরুতর অন্যায় করে যাচ্ছে, তাতে একটা পরিষ্কার বার্তা যাবে মিয়ানমারের কাছে।
মিয়ানমার দুনিয়া থেকে বিচ্ছিন্ন থাকতে পারে। কারণ তাদের এতো বেশি সম্পদ যে, দুনিয়াকে তারা কেয়ার না করলেও তাদের চলে। ধান, চালসহ নিত্যপ্রয়োজনীয় সবকিছু নিজেদের দেশেউ উৎপাদিত হয়। বিদেশের উপর কোনো কিছুর জন্য তারা নির্ভরশীল নয়। ফলে দেশটি কারও কথা শুনতে চায় না।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]