সুকির বিরুদ্ধে রোহিঙ্গা নিধনে আর্জেন্টিনায় মামলা

আমাদের নতুন সময় : 14/11/2019

মোহাম্মদ আলী বোখারী, টরন্টো থেকে : মিয়ানমারে গণতন্ত্রের সাবেক ‘আইকন’ অং সান সুকিসহ দেশটির সেনাবাহিনী প্রধান মিন অং হুলেং-এর বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যায় ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সের ফেডারেল কোর্টে গত বুধবার ১৩ নভেম্বর একটি মামলা দাখিল করা হয়েছে। তবে আর্জেন্টিনার অপরাধ ধারায় ‘গণহত্যা’ না থাকায় বিশ্বের নানা দেশে প্রচলিত ‘বিশ্বজনীন আইনগত অধিকার’ রক্ষায় তা প্রণীত।

ওই মামলায় নেতৃত্বদানকারী আইনজীবি থমাস ওজেয়া বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘মামলাটির অভিযোগে প্রত্যাশা করা হয়েছে যাতে গণহত্যায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে অপরাধজনিত বিধিনিষেধ আরোপ করা হয়।’ ওজেয়া ২০০৮ থেকে ২০১৪ অবধি মিয়ানমারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রতিবেদক ছিলেন। তার মতে, ন্যায়বিচারের অবয়বটি যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ এই দুই পরিসরেই সীমাবদ্ধ নয় এবং সেগুলোর পাশবিকতা এক জাতিতে নয়, বরং যে কোনো দেশেই বিচারের মুখোমুখি করা সম্ভব।

এতে মামলাটি পরিচালনায় সহযোগিতা জোগাচ্ছে যুক্তরাজ্যভিত্তিক বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন (বিআরওইউকে) এবং আর্জেন্টিনার খ্যাতিসম্পন্ন দুই মানবাধিকার প্রতিষ্ঠান গ্র্যান্ডমাদার্স অব দ্য প্লাজা ডি মায়ো ও ফাইন্ডেশন অব পিস অ্যান্ড জাস্টিস। বিআরওইউকে-এর সভাপতি তুন খিন বলেছেন, ‘বেশ কয়েক দশক ধরেই মিয়ানমার কর্তৃপক্ষ আমাদের নিষ্পেষনপূর্ণভাবে কোনঠাসা করে ও দেশ থেকে বিতাড়নে প্রানসংহার করে চলেছে।’ তাই আইনজীবি ওজেয়ার প্রত্যাশা, এই মামলার ফলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]