• প্রচ্ছদ » প্রথম পাতা » সড়ক ও স্থাপনায় থাকা স্বাধীনতাবিরোধীদের নাম ৯০ দিনের মধ্যে পরিবর্তনের নির্দেশ হাইকোর্টের


সড়ক ও স্থাপনায় থাকা স্বাধীনতাবিরোধীদের নাম ৯০ দিনের মধ্যে পরিবর্তনের নির্দেশ হাইকোর্টের

আমাদের নতুন সময় : 14/11/2019

 

নূর মোহাম্মদ : ৯০ দিনের মধ্যে স্বাধীনতাবিরোধীদের নামে নামকরণকৃত সড়ক, স্থাপনা ও নামফলকের নাম পরিবর্তন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে স্থানীয় মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ করে ২৩ ফেব্রুয়ারি আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। স্থানীয় সরকার সচিব ও শিক্ষাসচিবকে এই নির্দেশ বাস্তবায়ন করতে হবে। গতকাল বৃহস্পতিবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি আহমেদ সোহেলের বেঞ্চ এই আদেশ দেন। এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী বছরের ২৫ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত।
স্বাধীনতাবিরোধীদের নামে থাকা স্থাপনা, সড়কের নামকরণ স্থগিত চেয়ে ২০১২ সালে রিট করেন ইতিহাসবিদ মুনতাসীর মামুন ও শাহরিয়ার কবির। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে সে সময় রুলসহ আদেশ দেন হাইকোর্ট। তবে ওই নির্দেশ অনুসরণ করা হচ্ছে না জানিয়ে ২০১৫ সালে আরেকটি আবেদন করেন রিট আবেদনকারীরা। ওই বছরের ২৯ নভেম্বর হাইকোর্ট স্বাধীনতাবিরোধীদের নামে থাকা স্থাপনা, প্রতিষ্ঠান, সড়ক ও নামফলকের তালিকা জানতে চান।
এর ধারাবাহিকতায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিবেদন দাখিল করা হয়। প্রতিবেদনে দেখা যায়, দেশে স্বাধীনতাবিরোধীদের নামে ৩০টি স্থাপনা, সড়ক ও নামফলক আছে। এর মধ্যে ২২টির নামকরণ পরিবর্তন করা হয়েছে। ৮টি এখনও পরিবর্তন করা হয়নি। তাই এসব পরিবর্তন করতে নির্দেশ দেয়া হয়। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]