• প্রচ্ছদ » শেষ পাতা » প্রাথমিক সমাপনী শুরু রোববার, পরীক্ষার্থী কমেছে ২ লাখ শিক্ষা প্রতিমন্ত্রী বললেন, জন্ম হার কমায় সংখ্যা কমেছে


প্রাথমিক সমাপনী শুরু রোববার, পরীক্ষার্থী কমেছে ২ লাখ শিক্ষা প্রতিমন্ত্রী বললেন, জন্ম হার কমায় সংখ্যা কমেছে

আমাদের নতুন সময় : 15/11/2019

শাহানুজ্জামান টিটু : প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার প্রায় সাড়ে ২৫ লাখ শিক্ষার্থী অংশ নেবে। ১৭ নভেম্বর থেকে শুরু হবে পরীক্ষা। শেষ হবে ২৪ নভেম্বর। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা হবে। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা ৩০ মিনিট অতিরিক্ত সময় পাবে। বৃহস্পতিবার সচিবালয়ে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তিনি বলেন, এবার এই দুই মাধ্যমে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এবার পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২৩ হাজার ৬১৫ জন। বেড়েছে ইবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা। এসময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন বলেন, ২০১৫ সাল থেকেই পরীক্ষার্থীর সংখ্যা কমা শুরু হয়েছে।
শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, দুই মাধ্যমের পরীক্ষায় অংশ নিচ্ছে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১১ লাখ ৮১ হাজার ৩০০ ছাত্র। ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ ছাত্রী।
ইবতেদায়ীতে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী ১ লাখ ৬৩ হাজার ২৮৯। পরীক্ষার্থী বেড়েছে ৩০ হাজার ৯৮৩ জন। এছাড়া দুই মাধ্যমের পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৮৭৪ জন বেশি।
তিনি বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী মিলে ৩ হাজার ৫৮৩ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী অংশ নেবে। সারাদেশে ৭ হাজার ৪৫৮টি কেন্দ্রে পরীক্ষা হবে। দেশের বাইরে বিদেশে পরীক্ষা হবে ১২টি কেন্দ্রে। এর মধ্যে সৌদি আরবে ৪, সংযুক্ত আরব আমিরাতে ২, বাহরানে ১, ওমানে ১, কুয়েতে ১, লিবিয়ায় ১, গ্রিসে ১ ও কাতারে ১। বিদেশে অবস্থিত কেন্দ্রগুলোতে পরীক্ষার্থী আছে ৬১৫ জন। এর মধ্যে ছাত্র ২৮৯ ও ছাত্রী ৩২৬ জন। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও, আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]