খাতুনগঞ্জে লাগামহীন পেঁয়াজ বাজার

আমাদের নতুন সময় : 16/11/2019

 

আলীউর রহমান : গতকাল শুক্রবার সরেজমিনে দেখা যায়, চট্টগ্রামের খাতুনগঞ্জে পাইকারিতে পেঁয়াজ এখন দুইশো টাকা ছুঁই ছুঁই। এখন বাজারে প্রতিকেজি মিয়ানমারের পেঁয়াজ ১৬০ থেকে একশো ৮০ টাকায়। আরও মিশর, তুরস্ক ও চীনের পেঁয়াজ বিক্রি হচ্ছে একশ’ ৬০ থেকে ৭০ টাকায়। হঠাৎ দাম বাড়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা।
ব্যবসায়ীরা বলছেন, বাজারে চাহিদার তুলনায় পেঁয়াজ কম থাকায় পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। পেঁয়াজের সরবরাহ না বাড়লে দাম আরো বাড়তে পারে বলছেন ব্যবসায়ীরা। মিয়ানমার থেকেও বেশি দামে পেঁয়াজ ক্রয় করতে হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা ।
ব্যবসায়ীরা জানান, এসআলমসহ বড় ব্যবসায়ীদের আমদানি করা পেঁয়াজ এখনো বাজারে আসেনি। এগুলো বাজারে আসলে দাম কিছুটা কমতে পারে। তবে তা তেমন প্রভাব ফেলবে না। কারণ চাহিদা অনেক বেশি।
তারা আরও জানান, মিয়ানমার থেকে যেখানে আগে আসতো দেড়শো থেকে ২০০ গাড়ি । এখন আসছে মাত্র ১৫ থেকে ২০ গাড়ি । এছাড়াও বাজারে মিশর ও চীনা পেঁয়াজের সরবরাহ কম বলেও দাবি করেছেন ব্যবসায়ীরা । আগামী এক মাসেও বাজার স্বাভাবিক হওয়ার কোন লক্ষ্মণ তার দেখছেন না। তবে সরকারের কিছু দ্রুত ও সময়োপযোগী পদক্ষেপে স্বাভাবিক হতে পারে জানান ব্যবসায়ীরা। সম্পাদনা : মুরাদ হাসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]