নতুন সড়ক আইন প্রয়োগ শুরু হলে বন্ধ হয়ে যেতে পারে লেগুনা পরিবহন

আমাদের নতুন সময় : 16/11/2019


ইসমাঈল ইমু : নতুন সড়ক আইন প্রয়োগ শুরু না হলেও রাজধানীতে বিভিন্ন যাত্রী পরিবহন বাসের সংখ্যা কমে গেছে। গাড়ির ফিটনেস সনদ ও ড্রাইভিং লাইসেন্সের আবেদন বাড়ছে প্রতিদিন। আইন প্রয়োগ শুরু হলে বিভিন্ন রুটে চলমান লেগুনা পরিবহন না চলার সম্ভাবনা দেখা দিয়েছে।
কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, এসব গাড়ির চালক এবং হেলপারদের বেশিরভাগই শিশু-কিশোর। এসব চালকের গাড়ি চালানোর প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। এছাড়া কিশোর চালকদের বেপরোয়া গাড়ি চালানোর কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। অন্যদিকে গাড়ির পেছনে ঝুলন্ত অবস্থায় থাকে শিশু হেলপার। চলন্ত গাড়ি থেকে পড়ে হেলপারের মৃত্যুর ঘটনাও ঘটছে।
জানা যায়, রাজধানীতে প্রায় ২০টি রুটে প্রায় ১ হাজার ২০০টি লেগুনা চলাচল করে। এর মধ্যে ফার্মগেট থেকে মোহাম্মদপুর, জিগাতলা ও কৃষি মার্কেট এই তিন রুটে ঢাকা ইন্দিরা পরিবহনের প্রায় ১২০টি লেগুনা চলে। গাবতলী-মহাখালী রুটে ৬০টি, মিরপুর-মহাখালী রুটে ৭০, মোহাম্মদপুর থেকে গুলশান হয়ে বাড্ডা পর্যন্ত ৮০টির মতো লেগুনা চলে। এছাড়া নীলক্ষেত থেকে ফার্মগেট, গোড়ান থেকে গুলিস্তান, মিরপুর ১ নম্বর থেকে জিগাতলা, মিরপুর ১০ নম্বর থেকে মোহাম্মদপুর শিয়া মসজিদ, গুলিস্তান থেকে লালবাগসহ আরও কয়েকটি পথে লেগুনা চলাচল করে।
ফার্মগেট, মোহাম্মদপুর এবং গুলিস্তান বাসস্টান্ডে দেখা যায়, কয়েক মিনিট পরপর লেগুনা আসা-যাওয়া করছে। এসব লেগুনার অনেক চালকই কিশোর বয়সী। আর এসব লেগুনার হেলপার মূলত ৮ থেকে ১২ বছরের শিশুরা।
মোহাম্মদপুর থেকে গুলশান-বাড্ডা রুটে লেগুনা চালায় ১৬ বছর বয়সী মামুন। মামুন জানায়, তিন বছর হেলপারি করার পর রাতের বেলা একটু একটু করে চালাতে দিতো চালক। এভাবেই গাড়ি চালানো শিখেছে। এখন ছয় মাস ধরে নিজেই চালায়।
ফার্মগেট থেকে মোহাম্মদপুর রুটের একটি লেগুনার হেলপার আলামিন। বয়স ১০ বছর। কথা প্রসঙ্গে আলামিন জানায়, বাড়ি বরিশালের হিজলা উপজেলায়। মায়ের সঙ্গে থাকে কড়াইল বস্তিতে। সংসারের হাল ধরতেই এই পেশায় এসেছে। স্বপ্ন দেখে একদিন চালকের আসনে বসবে সে।
শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের পর গত বছরের ১৯ সেপ্টেম্বর সড়ক পরিবহন আইন পাস হয়। এক বছরের বেশি সময় পর গত ২৪ অক্টোবর আইন কার্যকরের জন্য প্রজ্ঞাপন জারি করা হয়। সেই অনুযায়ী গত ১ নভেম্বর থেকে আইনটি কার্যকর হলেও এখনো তা প্রয়োগ শুরু হয়নি। নতুন আইনে ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ৬ মাসের কারাদ- বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দ-ের বিধান রাখা হয়। আইনে বলা হয়েছে, অষ্টম শ্রেণি পাস না করলে লাইসেন্স পাবেন না চালকরা। আইনে সাধারণ চালকের বয়স আগের মতোই কমপক্ষে ১৮ বছর এবং পেশাদার চালকদের বয়স কমপক্ষে ২১ বছর বলা হয়েছে। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]