• প্রচ্ছদ » সর্বশেষ » নতুন আইনে জরিমানা আতঙ্কে মালিক-চালক ঢাকায় হঠাৎ কমে গেছে বাস-প্রাইভেটকার


নতুন আইনে জরিমানা আতঙ্কে মালিক-চালক ঢাকায় হঠাৎ কমে গেছে বাস-প্রাইভেটকার

আমাদের নতুন সময় : 18/11/2019


ইসমাঈল ইমু : নতুন সড়ক আইন প্রয়োগের শুরুতেই ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী। মামলা ও জরিমানার আতঙ্কে গতকাল রোববার গণপরিবহনের সংখ্যা কমে গেছে। পাশাপাশি ফিটনেস না থাকায় রাস্তায় নামাচ্ছে না প্রাইভেটকার ও মাইক্রোবাস। রোববার সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় এ অবস্থা লক্ষ্য করা গেছে। এতে করে রাজধানীর বিভিন্ন পয়েন্টে অফিসগামী শতশত যাত্রী দুর্ভোগে পড়েন। পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, নতুন আইনে যেসব জরিমানার কথা বলা হয়েছে তা নমনীয় করতে সরকারের কাছে আবেদন জানানো হয়েছে। বিশেষ করে ড্রাইভিং লাইসেন্স না থাকা ও চালকের শাস্তিগুলো কমিয়ে আনার দাবি তাদের।
এদিকে পুলিশ জানিয়েছে, নতুন আইনের বিষয়ে এখনো তারা সাধারণ মানুষ চালক ও মালিকদের সচেতন করছেন। লিফলেট বিতরণ মাইকিং অব্যাহত আছে। তবে কবে থেকে আইন প্রয়োগ শুরু হবে তা নিশ্চিত করে জানাতে পারেননি পুলিশ কর্মকর্তারা।
এদিকে রাজধানীতে হঠাৎ করে যাত্রী পরিবহন বাস কমে যাওয়ায় চরম দূর্ভোগে পড়েছেন যাত্রীরা। মাঝে মধ্যে দু’একটি বাস দেখা গেলেও সেগুলোতে ছিল উপচে পড়া ভিড়। সকালে অফিসগামী মানুষ ও পিএসই পরীক্ষার্থীর অভিভাবকরা পড়েন বিপাকে। অনেকেই নিজ গন্তব্যে যেতে পাঠাও, উবার ও সিএনজি অটোরিকশা ব্যবহার করেছেন। আর এ সুযোগে পাঠাও চালকরা অ্যাপস ব্যবহারের বদলে মৌখিক চুক্তিতে যাত্রী সেবা দিয়েছেন। আবার যান হিসেবে রিকশাও বেছে নিয়েছেন অনেকে। সবচেয়ে বেশি বিড়ম্বনার পড়েছেন নারীরা। বাসে উঠতে না পেরে পায়ে হেঁটে গন্তব্যে রওয়ানা হতে দেখা গেছে কয়েকজনকে।
আগারগাঁওয়ে একঘণ্টা দাঁড়িয়ে থেকেও বনানী নামার জন্য কোনো গাড়িতে উঠতে পারেননি মোজাফফর হোসেন। তিনি বলেন, অফিসের কাজে কল্যাণপুর গিয়েছিলাম। আগারগাঁওয়ে আরেকটা কাজ সেরে অফিস যেতে পারছিনা, বাস নিচ্ছে না। অটোরিকশা তিনশ’ টাকা ভাড়া চাইছে। মিলন নামের এক যুবক ফার্মগেট থেকে আজিমপুর যাবেন। রিকশাচালক আড়াইশ’ টাকা হাঁকছেন, আর অটোরিকশা তিনশ’ টাকা। তাই দাঁড়িয়ে আছেন যদি কিছু ভাড়া কমে যাওয়া যায়। এছাড়া ক্যান্টনমেন্ট বালুঘাট যাওয়ার জন্য অপেক্ষা করছিলেন বেশকজন বাস যাত্রী। এলাইক বা ট্রাস্ট পরিবহনে যাবেন তারা। কিন্তু দুপুরের দিকে দীর্ঘ সময় পরপর একেকটি বাস আসলেও সেগুলো কারওয়ানবাজার থেকে ভরে আসছে। বাধ্য হয়ে অনেক যাত্রী দোতলা বিআরটিসি বাসে জাহাঙ্গীর গেটের উদ্দেশে বাসে ওঠেন। সেখান থেকে তারা ক্যান্টনমেন্ট রুটের বাসে চড়েন।
অপরদিকে, পিইসি পরীক্ষার কারণে বেশ কয়েক এলাকায় যানজটও ছিল। আগারগাঁও, কাকরাইল, শাজাহানপুর, খিলগাঁও এলাকায় সকাল থেকেই যানজট লক্ষ্য করা গেছে। তবে এসব এলাকায় অবৈধ গাড়ি পার্কিংয়ের কারণে রাস্তা সরু হয়ে যাওয়ায় যানজট লেগেছে বলে পুলিশের দাবি। সকালে সাতরাস্তা থেকে মগবাজার ফ্লাইওভারেও ছিল দীর্ঘ যানজট। তবে দুপুরের পর থেকে তা স্বাভাবিক হয়ে যায়। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]