মিসর, তুরস্ক ও চীন থেকে পেঁয়াজ আসছে আজ

আমাদের নতুন সময় : 18/11/2019

 

ইউসুফ বাচ্চু : গতকাল সোমবার দুপুরে সচিবালয়ে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে এ তথ্য জানান বাণিজ্য সচিব ড. মোহাম্মদ জাফর উদ্দীন। তিনি বলেন, মিসর, তুরস্ক ও চীন থেকে কেনা পেঁয়াজের প্রথম চালান কার্গো বিমানে করে সোমবার দেশে এসে পৌঁছবে। আর এই পেঁয়াজ দেশের বাজারে পৌঁছালে দাম কমে আসবে বলে আশ্বস্ত করেছেন তিনি।
সচিব বলেন, এলসির মাধ্যমে সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানিতে বেশিরভাগ ক্ষেত্রে দেড় মাসের মতো সময় লাগে। বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজের চালান সমুদ্র পথে বাংলাদেশের উদ্দেশে রয়েছে।
তিনি বলেন, সম্প্রতি পেঁয়াজের রফতানিমূল্য চারগুণ বাড়িয়েছে মিয়ানমার। ঘুর্ণিঝড় বুলবুলের কারণে বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। এ পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপদকালীন সমস্যা নিরসনে তড়িৎ গতিতে কার্গো বিমানে করে মিশর, তুরস্ক ও চীনসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির নির্দেশ দিয়েছেন। সে নির্দেশ অনুযায়ী এস আলম গ্রুপ সোমবার প্রথম চালান নিয়ে আসবে।
পাশাপাশি এরই মধ্যে দেশের বিভিন্ন জেলায় দেশীয় নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে উল্লেখ করে বাণিজ্য সচিব বলেন, সবকিছু মিলিয়ে শিগগিরই বাজারে পেঁয়াজের দাম কমে আসবে।
তিনি বলেন, বাংলাদেশের আমদানি করা পেঁয়াজের সবচেয়ে বড় অংশ আসে ভারত থেকে। এবার বন্যার কারণে ভারতে পেঁয়াজ উৎপাদন ব্যহত হয়েছে। যে কারণে ভারত তাদের রফতানি করা পেঁয়াজের মূল্য তিনগুণ বাড়িয়েছিল। এরপর একপর্যায়ে রফতানিই বন্ধ করে দেয়। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]