শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হওয়ার পথে গোটাবায়া রাজাপাকসে

আমাদের নতুন সময় : 18/11/2019

শাহনাজ বেগম : শ্রীলংকায় সাবেক যুদ্ধকালীন প্রতিরক্ষামন্ত্রী গোটবায়া রাজাপাকসে শনিবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী হতে যাচ্ছেন। ইতিমধ্যে রাজাপাকসে নিজেকে বিজয়ী দাবি করেছেন। এবং তার প্রধান প্রতিদ্বন্ধি ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল পার্টির(ইউএনপি) প্রার্থী সাজিথ প্রেমাদাসা পরাজয় স্বীকার করে নিয়েছেন। রয়টার্স, কলম্বো পেজ।
৭০ বছর বয়সী গোটাবায়া রাজাপাকসে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজা পাকসের ভাই। ২০০৯ সালে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে থাকা গোটাবায়া সংখ্যালঘু তামিল ও উগ্রপন্থী বৌদ্ধদের মধ্যকার রক্তক্ষয়ী গৃহযুদ্ধ অবসানে তার তাৎপর্যপূর্ণ ভূমিকা ছিল।
নির্বাচন কমিশন কর্তৃক প্রকাশিত সরকারী ফলাফলে শতকরা ৪৩.৮৮ ভোট পেয়েছেন শ্রীলংকার নিউ ডেমোক্র্যাটিক ফ্রন্টের প্রার্থী সাজিথ প্রেমাদাসা এবং শ্রীলঙ্কার পডুজানা পেরামুনার প্রার্থী গোটাবায়ে রাজাপাকসে পেয়েছেন শতকরা ৫০.১৪ ভোট। প্রাথমিক ফলাফলে, রাজাপাকসে সিংহলিদের প্রাধান্য থাকা দক্ষিণাঞ্চলে ও পোস্টাল ভোটে এগিয়ে ছিলেন। শ্রীলঙ্কার দুই কোটি ২০ লাখ জনসংখ্যার মধ্যে সিংহলি বৌদ্ধরা সংখ্যাগরিষ্ঠ। ১০৪ টি ভোট বিভাগের মোট ৬,৪৬০,৮৫৪ ভোট গণনার পর এই ফলাফল দেয়া হয়। তবে এখনও সরকারি ফলাফল ঘোষণা করা হয়নি।
গত ২১ এপ্রিল ইস্টার সানডে উদযাপনের দিনে চার্চ ও পাঁচ তারকা হোটেলে একযোগে পরিচালিত ভয়াবহ সন্ত্রাসী হামলায় ২৫০ জন নিহত হয়। এতে দেশটিতে পর্যটন ও বিনিয়োগ খাতে অনেকটা স্থবিরতা নেমে এসেছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]