• প্রচ্ছদ » প্রথম পাতা » সুন্দরবন পরিদর্শনে ৯ ডিসেম্বর আসছে ইউনেস্কো প্রতিনিধিদল, প্রস্তুত সরকার


সুন্দরবন পরিদর্শনে ৯ ডিসেম্বর আসছে ইউনেস্কো প্রতিনিধিদল, প্রস্তুত সরকার

আমাদের নতুন সময় : 18/11/2019

তরিকুল ইসলাম : সুন্দরবন পরিদর্শনে ডিসেম্বর মাসে বাংলাদেশ সফরে আসছে ইউনেস্কোর চার সদস্যের একটি প্রতিনিধিদল। আগামী ৯ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বরের মধ্যে ইউনেস্কোর প্রতিনিধি দলটি সুন্দরবন পরিদর্শন করবেন।
গতকাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন বলেন, প্রতিনিধি দলটি সুন্দরবনের ওই সাইটটা দেখার জন্য আসবেন। আমাদের সঙ্গে কথা বলবেন। তারা দেখুক কী অবস্থায় রয়েছে। তারা বিভিন্ন সময় বিভিন্ন দেশে হেরিটেজের কী অবস্থা সেটা দেখতে যান। এখানে এসে তারা কী দেখবে, কী প্রশ্ন করেবে ডিপেন্ড করবে আমাদের জবাবের ওপরে।
তিনি বলেন, তারা যদি কোনো রিপোর্ট দেন, আমরা জবাব দেবো। বন অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর ও আমরা আমাদের মতো কাজ করে যাচ্ছি, যাতে কোনো সমস্যা না হয়, কোনো নেগেটিভ রিপোর্ট তারা করতে না পারেন। আমরা খারাপ কিছু করছি না। যা কিছু করছি দেশের জন্যে, মানুষের জন্য করছি। পরিবেশ যাতে ভালো থাকে সেজন্য করছি। সুন্দরবনও যাতে সুরক্ষা হয় সেভাবে কাজ করছি। ইউনেস্কো প্রতিনিধি দল সুন্দরবন এলাকা পরিদর্শন করে ‘নেতিবাচক’ কিছু পাবে না বলেও মনে করেন তিনি।
এর আগে রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে বিতর্কের মধ্যে ২০১৬ সালের মার্চে ইউনেস্কোর তিন সদস্যের প্রতিনিধি দল প্রকল্প এলাকা সরেজমিন পরিদর্শন করেন। সে সময় তাদের প্রতিবেদনে ওই বিদ্যুৎকেন্দ্রকে সুন্দরবনের জন্য ‘মারাত্মক হুমকি’ হিসেবে বর্ণনা করে প্রকল্পটি অন্য স্থানে সরিয়ে নিতে বলা হয়। তা না হলে সুন্দরবনের বিশ্ব ঐতিহ্যের মর্যাদা বাতিল করে একে ‘বিপন্ন’ তালিকায় অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]