গান্ধী পরিবারের নিরাপত্তা প্রত্যাহারের প্রতিবাদে উত্তপ্ত লোকসভা, কংগ্রেসের ওয়াকআউট

আমাদের নতুন সময় : 19/11/2019

আসিফুজ্জামান পৃথিল : মঙ্গলবার বিরোধী দল কংগ্রেস দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে গান্ধী পরিবারের উপর থেকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করার বিষয়ে বিবৃতি চায়। কংগ্রেস নেতারা স্লোগান দিতে শুরু করলে অমিত শাহ নিম্ন কক্ষ ত্যাগ করে চলে যান। এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে গান্ধী পরিবারকে জেড প্লাস তথা সিআরপিএফ নিরাপত্তা দেয়া হয়েছে।
প্রশ্নোত্তর পর্বে, কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্সের ২০ জন নেতা পার্লামেন্টের নিম্ন কক্ষ ত্যাগ করেন। স্পিকার ওম বিড়লা তাদের ফিরে আসতে অনুরোধ করতে থাকেন। এরপরও কংগ্রেস তাদের বিক্ষোভ চালিয়ে গেলে স্পিকার কংগ্রেস এমপিদের অনুরোধ করেন কক্ষের কাজ ঠিক ভাবে চালাতে সাহায্য করতে। তিনি বলেন, ‘আজ কৃষকদের নিয়ে আলোচনা হচ্ছে। এমন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করতে আপনারা আগ্রহী নন, এটা মোটেই ভালো নয়।’ এরপর কংগ্রেস নেতারা লোকসভা থেকে ওয়াক আউট করেন।
১৯৯১ সালে সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যার পর থেকেই গান্ধী পরিবারকে এসপিজি নিরাপত্তা দেওয়া হতো। তা প্রত্যাহার করে নেওয়া হয় এবছরের ৮ নভেম্বর থেকে। বর্তমানে কেবল নরেন্দ্র মোদীকেই এই নিরাপত্তা দেয়া হয়।
এদিকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহারের পর বুলেটপ্রুফ গাড়ি বন্ধ করে সোনিয়াকে দেয়া হয়েছে একটি দশ বছরের পুরাতন টাটা সাফারি। এসপিজি নিরাপত্তা পাওয়ার সময় সোনিয়া ও প্রিয়াঙ্কা গান্ধী ক্ষেপণাস্ত্র প্রতিরোধী রেঞ্জ রোভার্স ও রাহুল গান্ধি ফরচুনার গাড়ি ব্যবহার করতেন। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নিরাপত্তা ব্যবস্থাও হ্রাস করা হয়েছে। শোনা যাচ্ছে, এসপিজিকে সিআরপিএফের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে সাঁজোয়া যানবাহন দেয়ার জন্য। এখনও পর্যন্ত কোনও উত্তর দেয়নি এসপিজি। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]