• প্রচ্ছদ » টুকরো খবর » নিপাহ ভাইরাসে মৃত্যু ২১৭, কাঁচা খেজুরের রস না খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের


নিপাহ ভাইরাসে মৃত্যু ২১৭, কাঁচা খেজুরের রস না খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

আমাদের নতুন সময় : 19/11/2019


শিমুল মাহমুদ : ২০০১-২০১৯ সালের পরিসংখ্যানে বাংলাদেশে এ পর্যন্ত ৩১৩ জন মানুষ নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে ২১৭ জনের মৃত্যু ঘটেছে। চলতি বছরে আক্রান্ত হয়েছেন আটজন এবং তাদের মধ্যে মারা গেছেন পাঁচজন। সরকারের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর গতকাল সোমবার নিজস্ব কার্যালয় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে। সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মিরজাদী সেবরিনা ফ্লোরা এ বছর শীত মৌসুমে কাঁচা খেজুরের রস খাওয়ার ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেছেন, কোনো অবস্থাতেই কাঁচা খেজুরের রস খাওয়া যাবেনা। তবে ফুটানো খেজুরের রস নিরাপদ। কাঁচা খেজুরের রস বাদুরের মাধ্যমে নিপা ভাইরাস থাকার সম্ভাবনা খুবই বেশি। রসের হাড়ি নিরাপদ রাখার ওপর জোর দিয়েছেন তিনি।
তিনি জানান, ঢাকাসহ বিভিন্ন জায়গায় শীতকালীন ঐতিহ্য হিসেবে কাঁচা রস খাওয়ার উৎসব করা হয়, এটিও খুবই ঝুঁকিপূর্ণ। এ ধরনের কাঁচা রসের উৎসব পরিহার করা খুবই জরুরি। কারণ কাঁচা রস খাওয়ার পর নিপা ভাইরাস আক্রান্ত হলে বাংলাদেশ মৃত্যুর সম্ভাবনা বেশি। এত দ্রুত মৃত্যু ঘটে তখন তা ফেরানোর কোন উপায় থাকেনা।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আইইডিসিআর-এর বিশেষজ্ঞ ড. এসএম আলমগীর হোসেন, ডা. মনজুর হোসেন খান ও ডা. শারমিন সুলতানা শীতকালীন অন্যান্য ভাইরাস ও কমন কোল্ড ডিজিজ কর্মকর্তরা। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]