পদ্মা সেতুতে বসেছে ১৬তম স্প্যান দৃশ্যমান হলো আড়াই কিলোমিটার

আমাদের নতুন সময় : 19/11/2019


মো. শাহিন : পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১৬-১৭ নম্বর পিলারে বসলো স্প্যান ৩-ডি। গতকাল মঙ্গলবার দুপুর ১টার দিকে স্প্যান বসানো হয় বলে নিশ্চিত করেন সেতুর একাধিক প্রকৌশলী।
নির্বাহী প্রকৌশলী ও ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, মঙ্গলবার দুপুর সোয়া ১টার দিকে স্প্যানটি বসানো হয়। এর আগে সকাল সাড়ে ৯টার দিকে স্প্যানটি (সুপার স্ট্রাকচার) পিলারে বসানোর জন্য মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কুমারভোগের কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন তিয়ান-ই’তে করে রওনা করা হয়।
প্রকৌশলীরা জানান, কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ১৬-১৭ নম্বর পিলারের দূরত্ব কম হওয়ায় স্প্যান নিয়ে যেতে বেশি সময় লাগেনি। তাই কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে রওনা দিয়ে একই দিনে স্প্যান বসানো সম্ভব হয়েছে।
এ মাসেই পদ্মা সেতুতে বসতে যাচ্ছে আরও দুটি স্প্যান। কয়েকদিনের মধ্যে বসানোর শিডিউল আছে স্প্যান ৪-ডি। এটি বসানো হবে ২২-২৩ নম্বর পিলারে। তবে নাব্য সংকটের কারণে এ স্প্যান বসাতে প্রকৌশলীদের অপেক্ষা করতে হচ্ছে। চ্যানেলে নাব্য ফেরাতে ড্রেজিং অব্যাহত আছে।
সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে কনস্ট্রাকশন ইয়ার্ডে এসেছে ৩১টি স্প্যান। ১৫টি স্থাপন করা হয়েছে, পাঁচটি প্রস্তুত আছে, তিনটি রং করা বাকি এবং আটটি স্প্যান ফিটিং করা হচ্ছে।
সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩৩টির কাজ সম্পন্ন হয়েছে। বাকি পিলারের শুধু ক্যাপিং করার কাজ করতে হবে।
৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি মূল সেতু নির্মাণের কাজ করছে। সম্পাদনা : মুরাদ হাসান, ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]