সংঘর্ষে রণক্ষেত্র হংকং পলিটেকনিক বিশ^বিদ্যালয় ক্যাম্পাস,গণগ্রেপ্তার, শহরজুড়ে সেনা অভিযানের গুঞ্জন

আমাদের নতুন সময় : 19/11/2019

Protesters set a fire as they march to Hong Kong Polytechnic University in Hong Kong on November 18, 2019. – Pro-democracy demonstrators holed up in a Hong Kong university campus set the main entrance ablaze November 18 to prevent surrounding police moving in, after officers warned they may use live rounds if confronted by deadly weapons. (Photo by Philip FONG / AFP) (Photo by PHILIP FONG/AFP via Getty Images)

আসিফুজ্জামান পৃথিল : হংকং এর কাছেই থাকা সামরিক ছাউনিতে চীনা সামরিক বাহিনী বড় অভিযানের প্রস্তুতি নিতে শুরু করেছে। সেনারা প্রস্তুতির পাশাপাশি ভারী অস্ত্র, ট্যাঙ্ক ও আর্মার্ড পার্সোনাল ক্যারিয়ারগুলোও প্রস্তুত করা হচ্ছে। এমন গুঞ্জন ছড়িয়ে পরেছে পুরো হংকং জুড়ে। কিন্তু চীনা নিরাপত্তা বাহিনী এবং হংকং কর্তৃপক্ষ এ ধরণের কোনও খবরের সত্যতা নিশ্চিত করেনি। সিএনএন, বিবিসি, দ্য গার্ডিয়ান। রোববার থেকেই সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে আছে হংকং এর পলিটেকনিক বিশ^বিদ্যালয়। মঙ্গলবার এই ক্যাম্পাসটিই দেখেছে এ যাবৎকালের সবচেয়ে রক্তক্ষয়ী সংঘাত। গত এক সপ্তাহ ধরেই বিক্ষোভকারীরা ক্যাম্পাসটিকে একটি বেস হিসেবে ব্যবহার করছিলো। এই কথিত ঘাঁটি থেকেই বিভিন্ন ব্যারিকেড তৈরী এবং পুলিশের উপর হামলার পরিকল্পনা করা হচ্ছিলো। রোববার এটি খালি খালি করার প্রথম উদ্যোগ নেয় হংকং পুলিশ। এসময় তারা ইট, পেট্রোল বোমা সহ বিভিন্ন হাতে তৈরী অস্ত্রের দ্বারা হামলার মুখে পরে। সোমবার ভোরে বিভিন্ন বস্তু জড়ো করে ক্যাম্পাসের সামনে বিশাল এলাকা জুড়ে আগুন লাগায় বিক্ষোভকারীরা। ফলে পুলিশি অভিযান ভন্ডুল হয়ে যায়।
সোমবার সকালে সাধারণ ছাত্রছাত্রীদের ক্যাম্পাস ছাড়ার সুযোগ দেয় বিক্ষোভকারীরা। প্রায় হাজার খানেক বিক্ষোভকারী এরপর থেকে ক্যাম্পাস দখলে রাখে। এক সংবাদ সম্মেলনে পুলিশ বলেছে, ক্যাম্পাসের পরিস্থিতি অত্যন্ত খারাপ। তাদের কাছে খবর এসেছে বিক্ষোভকারীরা বিশ^বিদ্যালয় গবেষণাাগার থেকে বিষাক্ত ও বিস্ফোরক রাসায়নিক চুরি করেছে। যা দিয়ে মারণাস্ত্র তৈরী করা হতে পারে। এই মুহুর্তে তারা বিশ^বিদ্যালয়ে অভিযান চালানো প্রস্তুতি নিচ্ছেও বলে জানায়। পুলিশ বলছে, নিরাপত্তার স্বার্থে তারা অভিযানের জন্য প্রয়োজনে কোনও অনুমতির তোয়াক্কা করবে না।
এদিকে বিশ^বিদ্যালয় এলাকায় জড়ো হয়েছে শঙ্কিত অভিভাবকরা। আহত শিক্ষার্থীদেরও স্ট্রেচারে করে হাসপাতাল থেকে বের করে নেয়া হয়েছে। এদিকে বিশ^বিদ্যালয় এলাকায় অ্যঅসল্ট রাইফেল বহন করছে পুলিশ। হংকংয়ে এটি একটি অভূতপূর্ব ঘটনা। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]