উঁকি দিচ্ছে শীত, চারপাশে কুয়াশা ডিসেম্বরের শুরুতে জেঁকে বসবে

আমাদের নতুন সময় : 20/11/2019

দেবদুলাল মুন্না : শীতকালের বাকি আরও এক মাস। কিন্তু রাজধানীতে গত দুইদিন থেকেই সন্ধ্যার পর একটু কুয়াশা পড়ছে। শেষ রাতে হালকা ঠা-া। রাজধানীর বাইরে এ আমেজ শুরু হয়েছে গত সপ্তাহ থেকেই। উঁকি দিচ্ছে শীত। শুধু যে প্রকৃতিতে তাই নয়। বাজারেও উঠতে শুরু করেছে শীতের সবজি। লেপ তোষকের দোকানে ব্যস্ত কারিগররা। শীতের কাপড়ও কিনছেন অনেকেই দাম বাড়ার আগেই। গতকাল মঙ্গলবার সকালের সূর্য মুখ দেখায় বেশ দেরিতে। ৯টা ২০ মিনিটে। মিষ্টি রোদের শেষে বিকেল গড়াতেই হিমশীতল হাওয়া। ফলে অগ্রহায়ণের শুরুতেই প্রকৃতি জানাচ্ছে শীত দোরগোড়ায়।
আবহাওয়াবিদ ওমর ফারুক গতকাল বলেন, এই সপ্তাহে তাপমাত্রা আরও কমবে বলে ধারণা করা হচ্ছে। তারপর কিছুদিন অপরিবর্তিত থাকবে। শীত পুরোপুরি জেঁকে বসবে ডিসেম্বরের শুরু থেকে। শীতের কুয়াশা পড়তে শুরু করেছে মানে শীত আসতে দেরি নেই। কারণ সূর্য আমাদের থেকে দক্ষিণে সরে যাচ্ছে। ফলে তাপমাত্রা আর বাড়ার সম্ভাবনা নেই। তবে রাজধানীতে বরাবরের মতোই শীতের আমেজ কিছুটা কম থাকবে। ঢাকার বাইরে বিভিন্ন স্থানে ইতোমধ্যে শীতের মাত্রা বেড়েছে।
আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, দেশের ওপর উত্তর-পশ্চিমা বায়ু বিরাজ করছে। এ কারণে উত্তরাঞ্চলে শীত শুরু হয়েছে। তাপমাত্রা নেমে এসেছে ১৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে। ফলে গ্রামের বিস্তিীর্ণ বিকেল নামতেই দোল খাওয়া ফসল ভিজে উঠছে কুয়াশায়। কোথাও কোথাও ফসল ঘরে তোলার আমেজও দেখা যাচ্ছে। দক্ষিণাঞ্চলেও গতকাল তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]