রাজধানীর ওসমানী উদ্যানে গোসসা নিবারণী পার্কের ৯ মাসের কাজ ২০ মাসেও শেষ হয়নি

আমাদের নতুন সময় : 20/11/2019


সুজিৎ নন্দী : গুলিস্তান সংলগ্ন ওসমানী উদ্যানে তৈরি হচ্ছে একটি অত্যাধুনিক পার্ক। গোসসা নিবারণী পার্ক বা রাগ কমানোর পার্ক। এ ধরনের পার্ক বাংলাদেশে প্রথম। এরই মধ্যে পার্ক নির্মাণের উদ্যোগ দেশব্যাপী ব্যাপক সাড়া ফেলে। তবে কাজের ধীর গতির কারণে অসন্তোষ প্রকাশ করেছে নগরবাসী। কবে শেষ হবে তা বলতে পারে না কর্তৃপক্ষ।
জানা যায়, ২০১৮ সালের ২৭ জানুয়ারি পার্কটির নির্মাণ কাজের উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন। প্রায় ৫৮ কোটি টাকা ব্যয়ে ওসমানী উদ্যানের ২৯ একর জায়গায় পার্কটি নির্মাণ কাজ চলছে। সে সময় বলা হয়েছিল ৯ মাসের মধ্যে এই পার্কের নির্মাণ কাজ শেষ হবে। ঘোষণা অনুযায়ী নয় মাসের কাজ ২০ মাস পেরিয়ে গেলেও উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি।
পার্কটিতে জলাধার, আলাদা আলাদা বসার জায়গা, বাচ্চাদের জন্য বিশেষ জোন থাকার পাশাপাশি চা, কফি, স্যান্ডউইচ খাওয়া, ওয়াই-ফাই জোন, ফুড কর্নার, বড় স্ক্রিনে টিভি দেখার ব্যবস্থা থাকবে। এছাড়াও পার্কে নগর মিউজিয়াম ও লাইব্রেরি থাকবে। পার্কের ভেতর একটি লেক তৈরি করা হবে, যেখানে সারা বছর পানি থাকবে। খেলা দেখা বা গানও শোনা যাবে সেখানে। পানি, প্রকৃতি আর আধুনিকতার সঙ্গে সামঞ্জস্য রেখে এটি নির্মাণ করা হচ্ছে।
প্রকল্প পরিচালক প্রকৌশলী আসাদুজ্জামান বলেন, নিজেদের মধ্যে অনেক সময় মান, অভিমান, গোসসা হয়ে থাকে। এ অবস্থাায় এই পার্কে যখন মানুষ আসবে, স্বাভাবিকভাবে তাদের ভালো লাগবে, উৎফুলতা আসবে। এখানকার যেসব আয়োজন, সেগুলো স্বাভাবিকভাবেই মানুষের গোসসা বা রাগ কমিয়ে দেবে। এই চিন্তা থেকেই এটাকে গোসসা নিবারণী পার্ক নাম দেয়া হয়েছে।
প্রকল্পের নির্বাহী প্রকৌশলী জানান, আমরা চাই একটি সুন্দর পার্ক করতে। সেক্ষেত্রে মানুষের চাহিদার প্র্রেক্ষিতে কিছু ডিজাইন পরিবর্তন করতে হয়েছে। খুব শিগগির পার্কটির নির্মাণ কাজ শেষ হবে। পরিকল্পনা অনুযায়ী কাজ শেষ হলে পার্কটি পুরোপুরি বদলে যাবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]