অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত

আমাদের নতুন সময় : 21/11/2019

নূর মোহাম্মদ : সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। তার আবেদনের প্রেক্ষিতে গতকাল বুধবার বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চ ৬ মাসের জন্য তা স্থগিত করেছেন। সেইসঙ্গে ওই মামলা কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
পরে নওশাবার আইনজীবী জ্যোর্তিময় বড়–য়া বলেন, তথ্য প্রযুক্তি আইনে গত বছরের ৫ আগস্ট মামলাটি দায়ের করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইন বিলুপ্ত করে ডিজিটাল নিরাপত্তা আইন কার্যককর করা হয় একই বছরের ৮ অক্টোবর। নতুন আইনের ৬১ ধারা মতে, তথ্য প্রযুক্তি আইনের কোনো মামলা বিচারাধীন থাকলে তা ডিজিটাল নিরাপত্তা আইনেও চলমান থাকবে। কিন্তু এ মামলার চাজর্শিট দেয়া হয় গত ৩০ এপ্রিল। আর অভিযোগ আমলে নেয়া হয়েছে ৩ সেপ্টেম্বর। তাই এ মামলার কার্যক্রম অবৈধ।
অভিযোগপত্রে বলা হয়, নওশাবা পরিকল্পিতভাবে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণœ ও জনসাধারণের অনুভূতিতে আঘাত করতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটনোর জন্য মিথ্যা এবং মানহানিকর তথ্য প্রচার করেছে।
নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলাকালে ২০১৮ সালের ৪ আগস্ট ফেসবুক লাইভে গুজব সৃষ্টির অভিযোগে উত্তরা থেকে নওশাবাকে আটক করে র‌্যাব। এর পরদিন র‌্যাব-১ এর কর্মকর্তা আমিরুল ইসলাম বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় নওশাবার বিরুদ্ধে মামলা দায়ের করেন। গত বছরো ২১ আগস্ট পাঁচ হাজার টাকা মুচলেকায় নওশাবা সিএমএম আদালতের দেয়া জামিনে মুক্তি পান। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]