• প্রচ্ছদ » » আফসান চৌধুরী বললেন, কালো টাকায় আচ্ছাদিত পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা খুবই কঠিন


আফসান চৌধুরী বললেন, কালো টাকায় আচ্ছাদিত পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা খুবই কঠিন

আমাদের নতুন সময় : 21/11/2019


আমিরুল ইসলাম : একদিকে জনদুর্ভোগ সৃষ্টি করে পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট, অন্যদিকে নতুন সড়ক আইন বাস্তবায়নে সরকারের অনড় অবস্থান। এই অস্থিতিশীল পরিস্থিতিতে জনদুর্ভোগ কমাতে এবং সড়কে শান্তি ফিরিয়ে আনতে করণীয় কী জানতে চাইলে লেখক ও গবেষক আফসান চৌধুরী বলেন, সড়ক ও পরিবহন খাতে যে সমস্যাগুলো রয়েছে সেগুলো সমাধান করা সম্ভব নয়। কারণ এই সমস্যাগুলো সৃষ্টি হতে সময় লেগেছে পঞ্চাশ বছর। এটা আমাদের কাঠামোর সমস্যা। আমাদের দেশে পরিবহন ব্যবস্থা যেভাবে সংগঠিত সেই পরিবেশে শৃঙ্খলা ফিরিয়ে আনা প্রায় অসম্ভব। পরিবহন ব্যবস্থা হলো কালো টাকার একটা জায়গা। এ দেশে যতো কালো টাকা রয়েছে তার একটা বড় অংশ যায় পরিবহন খাতে। পরিবহন খাত এবং বাংলাদেশে যাদের কালো টাকা আছে তাদের শক্তিও অনেক। পরিবহন খাতের মতো একটা খাত যেখানে এতো কালো টাকা রয়েছে সেখানে শৃঙ্খলা ফিরিয়ে আনা খুবই কঠিন।
তিনি বলেন, পরিবহন শ্রমিকরা রাজনৈতিকভাবে সক্রিয়। তাদের প্রয়োজন হয় বিভিন্ন সময় রাজনৈতিক সমস্যা সমাধানের জন্য। বিভিন্ন রাজনৈতিক দল এদের ব্যবহার করে থাকে। বিভিন্ন দলের রাজনৈতিক নেতারাও এ খাতের সঙ্গে জড়িত। জনদুর্ভোগ এখানে প্রধান বিষয় নয়। আমাদের দেশের কাঠামোতে জনগণ গুরুত্বপূর্ণ একটি অংশ, কিন্তু প্রধান অংশ নয়। জনগণ আমাদের দেশে প্রধান উৎস, কিন্তু ক্ষমতার দিক থেকে অনেক নিচে। যারা এ খাতের সঙ্গে জড়িত তাদের বোঝানো যাবে কিনা সেটা মূল বিষয়। জণগন যখন সড়ক আন্দোলন করেছিলো তখন তাদের পিটিয়ে, মেরে, জেল-জুলুমসহ অনেক কিছু করা হয়েছে। যারা পরিবহন খাতকে নিয়ন্ত্রণ করেন তাদের সঙ্গে সরকার বসে একটি সিদ্ধান্তে আসতে পারে। সরকারের ভেতরেও পরিবহন খাতের অনেক লোক আছে।
তিনি আরও বলেন, আইন করলে হরতাল করা হবে, পৃথিবীর কোথাও এমন নেই। নতুন সড়ক আইন পছন্দ না হলে তারা হইকোর্টে রিট করতে পারে। তারা জণগণকে কষ্ট দিচ্ছে কেন? সরকার বলছে জনগণের জন্য আইন তৈরি করা হয়েছে। তাহলে তারা সেটা প্রয়োগ করতে পারছে না। যারা সড়কে শৃঙ্খলার দায়িত্বে রয়েছে তারা এই কয়েকদিনে তাদের দক্ষতা দেখিয়ে দিতে পারতো। পেঁয়াজের সমস্যার সময়ও দেখা গেছে দক্ষতার কতো সংকট আমাদের। কিন্তু আমরা এটা মানতে পারছি না যে আমরা অদক্ষ জনগোষ্ঠী। অদক্ষতার কারণেই আমাদের এই সংকটগুলো সৃষ্টি হচ্ছে। আমাদের রাষ্ট্রীয় কাঠামোতে জনদুর্ভোগ থাকবেই। তাই দেশের জনগণকে সহ্যের ক্ষমতা আরও বাড়াতে হবে বলে আমি মনে করি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]