• প্রচ্ছদ » সাবলিড » কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে স্পিকারের সাক্ষাৎ, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর আসিয়ানের চাপ অব্যাহত রাখার অনুরোধ


কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে স্পিকারের সাক্ষাৎ, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর আসিয়ানের চাপ অব্যাহত রাখার অনুরোধ

আমাদের নতুন সময় : 21/11/2019


আসাদুজ্জামান সম্রাট: কম্বোডিয়ায় সফররত জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বুধবার কম্বোডিয়ার প্রধানমন্ত্রী সামদেক হুন সেন এর সাথে তাঁর নিজ কার্যালয় পীছ প্যালেসে সাক্ষাত করেন। পীছ প্যালেসে পৌঁছালে প্রধানমন্ত্রী হুন সেন স্পিকারকে উষ্ণ অর্ভ্যত্থনা জানান। তিনি এশিয়া প্যাসিফিক ফোরামে অংশগ্রহণ করায় স্পিকারকে ধন্যবাদ জানান।
সাক্ষাতকালে তাঁরা সংসদীয় চর্চা, ব্যবসা-বাণিজ্য, রাজনীতি ও উন্নয়ন এবং রোহিঙ্গা ইস্যুসহ দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
স্পিকার বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরেন। ১৯৭৩ সালে আলজিয়ার্সে অনুষ্ঠিত ন্যাম সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে কম্বোডিয়ার প্রয়াত ফাদার কিং নরোদম সিহানুক এর সাক্ষাতের মাধ্যমে দু’দেশের মধ্যে বন্ধুত্বের সূচনা হয় বলে তিনি উল্লেখ করেন। সেই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’দেশের সম্পর্ক আরও জোরদার করেছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বড় বোনের মতো উল্লেখ করে হুন সেন ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফর ও ২০১৪ সালে তাঁর ঢাকা সফরের বিষয়ে আলোকপাত করেন।
স্পিকার মিয়ানমার কর্তৃক জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের নিজ দেশে শান্তিপূর্ণ প্রত্যাবাসনের ক্ষেত্রে আসিয়ান পর্যায়ে চাপ অব্যাহত রাখার জন্য হুন সেনকে অনুরোধ জানান।
পরে স্পিকার নমপেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রস্তাবিত সড়কটি পরিদর্শন করেন। এ সময় কম্বোডিয়ার সরকার ও সংসদীয় পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]