তিন দিনে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ১০০ টাকা

আমাদের নতুন সময় : 21/11/2019

লাইজুল ইসলাম: অবশেষে নিয়ম করেই যেনো প্রতি দিন কমছে পেঁয়াজের দর। গেলো কয়েকদিনের ধারাবাহিকতায় গতকাল বুধবারও ১৪২ থেকে ১৫২ টাকায় প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রির অভিযোগ প্রমাণিত হওয়ায় তিন ব্যবাসয়ীকে জরিমানা করা হয়েছে। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, বেশির ভাগ পাইকারি ব্যবসায়ীরা অলস সময় পার করছেন। কেউ কেউ দোকান গুটিয়ে শুয়ে-বসে আছেন। যারা পেঁয়াজ বিক্রি করছেন তারাও অলস সময়ই পার করছেন। ক্রেতা না থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে দাবি তাদের। এসময় বিক্রেতারা বলেন, পেঁয়াজের দাম কমেছে। তবে ক্রেতার সংখ্যা বাড়েনি। বুধবার সকালে কিছু ক্রেতা আসলেও দুপুরের দিকে ক্রেতাশুণ্য হয়ে পড়ে বাজার। তাই বেশির ভাগ দোকানই বন্ধ।
কারওয়ান বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী মোহম্মদ লিটন বলেন, আমাদের পাবনার পেঁয়াজ কেনা আছে ২৩০ টাকায়। কিন্তু বাজার কমে যাওয়ায় এখন ১৫২ টাকায় বিক্রি করতে হচ্ছে। ফরিদপুরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৪২ টাকা দরে। তিনি আরো বলেন, মিয়ানমারের ২১০ টাকার পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। আর মিসরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ টাকা করে।
এদিকে, খুচরা ব্যবসায়ী আব্দুল হামিদ বলেন, দেশি পেঁয়াজ কয়েক ধরনের আছে। প্রকার ভেদে ১৫২ থেকে ১৬২ টাকায় বিক্রি হচ্ছে। তবে মিয়ানবারের পেঁয়াজটা কম চলে তাই কেনা হয়নি বলে জানান তারা। তিনি আরও বলেন, মিশরের পেঁয়াজ ১৩০ টাকায় বিক্রি করছি। এসময় সাবেক সরকারি কর্মকর্তা শংকর প্রসাদ বনিক বলেন, আমাদের দেশে কোনো কিছুর ওপরই নিয়ন্ত্রণ নেই। পেঁয়াজের দাম বাড়লো, এখন কমছে। আমরা অল্প করে কিনছি। যতদিন চলা যায়।
বাজার তদারকিতে আসেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তা মাসুদ আরিফিন। তার কাছে এক ক্রেতা অভিযোগ করে কয়েকজন পেঁয়াজ ব্যবসায়ী যা লিখে রেখেছেন তার থেকে বেশি দামে বিক্রি করছে। এমন অভিযোগের সত্যতা মেলায় তিন পাইকারি ব্যবাসয়ীকে ৬ হাজার টাকা জরিমানা করের তিনি। নির্ধারিত মূল্যে পেঁয়াজ বিক্রির জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।
এদিকে, আকাশপথে পেঁয়াজ আমদানির ক্ষেত্রে প্রযোজ্য চার্জ জনস্বার্থে মওকুফ করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড। আকাশপথে পচনশীল দ্রব্য পরিবহনের ক্ষেত্রে ১৮ টাকা প্রতি কেজিতে চার্জ প্রদান করতে হয়। কিন্তু পেঁয়াজের দাম স্থিতিশীল রাখতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]