পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে গ্রামেগঞ্জে কৃষি খাতে স্থবিরতা

আমাদের নতুন সময় : 21/11/2019

 

মুরাদ হাসান : পরিবহন ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা বিরাজ করছে। বাস ধর্মঘটের পাশাপাশি গতকাল বুধবার থেকে পণ্যবাহী পরিবহন চলাচল বন্ধ ঘোষণা দুর্ভোগ আরও বেড়েছে। বিশেষ করে ট্রাক ও কাভার্ডভ্যান না চলায় কৃষিপণ্য নিয়ে বিপাকে পড়েছেন বিভিন্ন জেলার চাষিরা। এ অবস্থায় ব্যাপক লোকসানের শঙ্কায় বিরাজ করছে তাদের মধ্যে।
চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দর থেকে সড়ক পথে সারাদেশে পণ্য সরবরাহ বন্ধ রয়েছে। প্রতিনিধি আলীউর রহমান রহমান জানান, নগরের বিভিন্ন ট্রাক টার্মিনালে পণ্যবাহী গাড়ি অলস পড়ে থাকতে দেখা গেছে। তবে চট্টগ্রাম বন্দরে কনটেইনার পরিবহনে ব্যবহৃত প্রাইম মুভার বা ট্রেইলার চলাচল স্বাভাবিক রয়েছে। নগরের অলংকার মোড়ে পরিবহন শ্রমিকদের অবস্থান নিতে দেখা গেছে। এ সময় তারা সড়ক অবরোধ করে গাড়ি চলাচলে বাধা দেয়। এদিকে অবরোধের কোনো প্রভাব পড়েনি চট্টগ্রাম বন্দরে।
রাজশাহী: রাজশাহীতে মঙ্গলবার দুপুর থেকে রাজশাহী অঞ্চলের ট্রাক চলাচল বন্ধ হয়ে পড়েছে। টার্মিনালগুলোতে পড়ে আছে ট্রাক। এতে পণ্য পরিবহন নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। বিশেষ করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সবজির ট্রাকগুলো বন্ধ হয়ে পড়েছে। এতে বিপাকে পড়েছেন রাজশাহী অঞ্চলের সবজি চাষি ও ব্যবসায়ীরা। রাজশাহী অঞ্চলে এবার শীতকালীন সবজির ভালো ফলন হয়েছে। ইতোমধ্যে বাজারে আসতে শুরু করেছে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি। রাজশাহী, নওগাঁ, নাটোর এবং চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন উপজেলায় আবাদ হয় বিভিন্ন ধরেন শীতকালীন সবজি। এমনকি শষ্যভা-ার হিসেবে পরিচিত বরেন্দ্র অঞ্চলের সবজির জন্য খ্যাতি রয়েছে। এবার দাম কিছুটা বেশি হলেও নতুন সবজি কেনায় ক্রেতাদের কোনো অভিযোগ নেই। প্রতিদিন বিভিন্ন এলাকার পাইকাররা এসে স্থানীয় বাজারগুলো থেকে শীতের তরতাজা সবজি ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় কিনে নিয়ে যাচ্ছেন। কিন্তু এবার সবজি চাষিদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে পরিবহন ধর্মঘট।
রংপুর : রংপুরে পণ্য ও যাত্রীবাহী যান চলাচল বন্ধ রয়েছে। গতকাল শহরের ট্রাক টার্মিনালের সামনে অবস্থান নিয়ে ধর্মঘট করে পরিবহন শ্রমিকরা। কৃষিপণ্যবাহী কোনো ট্রাক ও কাভার্ডভ্যান রাজধানী বা অন্য কোনো কোথায় যায়নি। জেলা সদরের কয়েকজন চাষি বলেন, এ অবস্থায় যদি আরও কয়েকদিন চলে তাদের ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখিন হতে হবে।
চুয়াডাঙ্গা : নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে চুয়াডাঙ্গায় পরিবহন ধর্মঘট চলছে। চুয়াডাঙ্গা থেকে দূরপাল্লা ও আন্তঃজেলা রুটে সব ধরনের যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। ট্রাক ও পণ্যবাহী পরিবহন ধর্মঘট শুরু হওয়ায় বিপাকে পড়েছেন কাঁচামাল ব্যবসায়ীরাও।
সাতক্ষীরা: সাতক্ষীরা থেকে আসাদুজ্জামান জানান, কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে বুধবার সকাল থেকে কোনো বাস ছেড়ে যায়নি। ধর্মঘটের প্রভাব পড়তে শুরু করেছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে। এর ফলে বিপাকে পড়েছেন ভোমরা স্থল বন্দরের ব্যবসায়ীরা। ট্রাক ঠিকমত না পাওয়ায় তাদের দ্বিগুণ খরচে পণ্য পরিবহন করতে হচ্ছে। সম্পাদনা: টিএম হুদা, ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]