• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » শ্রীলঙ্কায় ছোটভাই প্রেসিডেন্ট গোটাবায়ার কাছে শপথ নিলেন প্রধানমন্ত্রী মহিন্দ্র রাজাপাকসে


শ্রীলঙ্কায় ছোটভাই প্রেসিডেন্ট গোটাবায়ার কাছে শপথ নিলেন প্রধানমন্ত্রী মহিন্দ্র রাজাপাকসে

আমাদের নতুন সময় : 21/11/2019


আসিফুজ্জামান পৃথিল : মহিন্দ্র রাজাপাকসে ২০০৫-১৫ সাল মেয়াদে ১০ বছর দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। বুধবার পদত্যাগের ঘোষণা দেন বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংঘে। ব্যক্তিগতভাবে ভারতঘেঁষা বলে পরিচিত এই রাজনীতিবিদের পদত্যাগের পর তার স্থলে নিজের ভাইকে নিয়োগ দেন সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট গোটাবায়া। ইয়ন নিউজ, কলম্বো পেজ, এনডিটিভি।
কলম্বো পেজ জানিয়েছে, একটি বিশেষ ক্যাবিনেট বৈঠকের পর পদত্যাগের সিদ্ধান্ত নেন রনিল বিক্রমাসিংঘে। এর আগের দিন গোটাবায়ার সঙ্গে দেখা করেছিলেন তিনি। প্রেসিডেন্ট ২০২০ সালের মার্চে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনের আগে একটি তত্ত্বাবধায়ক সরকার গঠন করেছেন, যার সদস্য ১৫ জন। নতুন মন্ত্রীরাও বৃহস্পতিবার শপথ নেন। সাংবিধানিক বাধ্যবাধকতায় তার জন্য নতুন একটি পূর্ণাঙ্গ সরকার নিয়োগ দেয়া সম্ভব হয়নি।
মহিন্দা রাজাপাকসে দ্বীপ রাষ্ট্রটির ২৩তম প্রধানমন্ত্রী। তার শপথে উপস্থিত ছিলেন সাবেক প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংঘে সহ অন্য রাজনৈতিক নেতারা। দুইভাই মাহিন্দা আর গোটাবায়া জুটি দেশটির তামিল বিদ্রোহ নির্মূলের জন্য বিখ্যাত। তবে তাদের বিরুদ্ধে সাম্প্রদায়িকতা, জাতিবিদ্বেষের অভিযোগ রয়েছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]