• প্রচ্ছদ » সর্বশেষ » সব বিভাগীয় শহরের পাশাপাশি টিসিবির পেঁয়াজ বিক্রির পরিধি বেড়েছে রাজধানীতেও


সব বিভাগীয় শহরের পাশাপাশি টিসিবির পেঁয়াজ বিক্রির পরিধি বেড়েছে রাজধানীতেও

আমাদের নতুন সময় : 21/11/2019


মেরাজ মেভিজ : সরবরাহ বৃদ্ধিতে পেঁয়াজের দাম কমলেও এখনও তা রয়েছে সাধারণের নাগালের বাইরে। সবদিক বিবেচনায় তাই সরকারি বিপনন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে দেশজুড়ে বাড়ানো হয়েছে পেঁয়াজ বিক্রির আওতা। গতকাল থেকে দেশের সব বিভাগীয় শহরের পাশাপাশি বেশকিছু জেলা শহরেও টিসিবির ট্রাকসেলের আওতায় পেঁয়াজ বিক্রি হয়েছে। একই সঙ্গে বেড়েছে রাজধানীতে পেঁয়াজ বিক্রয়ে ট্রাকের সংখ্যা।
বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসি জানালেন, কেবল ঢাকার ট্রাকসেলের বিষয়গুলোই। তার ভাষায়, রাজধানীতে আগে ৩৫টি স্থানে ট্রাক সেলের মাধ্যমে পেঁয়াজ বিক্রি হচ্ছিল, এখন তা বাড়িয়ে ৫০টি স্থান করা হয়েছে। তবে ঢাকার বাইরের অবস্থা সঠিকভাবে বলতে পারছি না।
এদিকে গত কয়েকদিন ধরেই পর্যায়ক্রমে বাড়ছে টিসিবির পেঁয়াজ বিক্রির এলাকা। এমনকি এ নিয়ে হয়ে গেছে লংকাকা-ও। সিলেটে টিসিবির ট্রাক সেলের পেঁয়াজ নিয়ে হুলুস্থুলের মধ্যে নিরাপত্তা বাহিনীর অসতর্কতায় গুলিবিদ্ধ হয়েছেন দুইজন। এর মধ্যেই গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিসিবির ট্রাক সেলের পরিধি বাড়ানোর কথা জানায় বাণিজ্য মন্ত্রণালয়।
এ সম্পর্কে আরেকটু বিস্তারিত জানিয়ে টিসিবি’র মুখপাত্র হুমায়ুন কবির এ প্রতিবেদককে বলেন, পুরো দেশজুড়েই আমরা পরিধি বাড়িয়েছি। ঢাকায় ৩৫টির সঙ্গে আরও ১৫টি ট্রাক বাড়ানো হয়েছে। যা নির্ধারিত ৬০টি স্থানের মধ্যে ১০টি বাকি রেখে প্রতিদিন পেঁয়াজ বিক্রয় করবে। গতকাল (বুধবার) দেশের ৫টি বিভাগীয় শহরে পেঁয়াজ বিক্রয় হয়েছিল। আজ (বৃহস্পতিবার) সবগুলো বিভাগীয় শহরেই ৪৫ টাকা কেজির টিসিবির পেঁয়াজ বিক্রয় হয়েছে। একই সঙ্গে বেশকিছু জেলা শহরেও ট্রাকসেলের পেঁয়াজ বিক্রয় চলছে। যা আরও বাড়ানোর কথা ভাবা হচ্ছে।
তবে এতে বাড়ছে না জনপ্রতি পেঁয়াজ বিক্রির পরিমান। টিসিবি মুখপাত্র বলেন, প্রতি ট্রাকে ১ হাজার কেজি করেই পেঁয়াজ সরবরাহ করা হচ্ছে। তবে জনপ্রতি দেশের কোথাও কেউই ১ কেজির বেশী পেঁয়াজ কিনতে পারবেন না।
এদিকে চলতি সপ্তাহ থেকে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। এরমধ্যে গত কয়েকদিনে সমুদ্র পথের পাশাপাশি বিদেশ থেকে আকাশ পথেও এসেছে পেঁয়াজ। মিসর, তুরস্ক ও পাকিস্তান থেকে মূলত পেঁয়াজের এসব চালান আসছে। সরকার পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে এবং ন্যায্য মূল্য নিশ্চিত করতে টিসিবি’র মাধ্যমে বিক্রির ব্যবস্থা করেছে। আর সরবরাহ বাড়াতেই দেশজুড়ে নিজেদের কার্যক্রমন বাড়ানো গেছে বলে জানিয়েছে সরকারি বিপনন সংস্থাও।
প্রসঙ্গত, আমদানির পাশাপাশি বাজারে পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে দেশি পাতাসহ পেঁয়াজও। আর এতে পেঁয়াজের মূল্যও কমছে দ্রুত গতিতে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]