• প্রচ্ছদ » শেষ পাতা » ১৫ দেশের ২০০ শিল্পী নিয়ে সমুদ্রপাড়ে আন্তর্জাতিক নৃত্য উৎসব শুরু কাল


১৫ দেশের ২০০ শিল্পী নিয়ে সমুদ্রপাড়ে আন্তর্জাতিক নৃত্য উৎসব শুরু কাল

আমাদের নতুন সময় : 21/11/2019

শিমুল মাহমুদ : আগামীকাল শুক্রবার থেকে কক্সবাজারের সমুদ্র পাড়ে এ উৎসব চলবে ২৫ নভেম্বর পর্যন্ত। বিশ্বব্যাপী নৃত্যশিল্পীদের সংগঠন দ্য ওয়ার্ল্ড ডান্স অ্যালায়েন্স-এশিয়া প্যাসিফিকের (ডব্লিউডিএ-এপি) এর বাংলাদেশ শাখা নৃত্যযোগ প্রথমবারের মতো এ আয়োজন করেছে। বাংলাদেশের সমুদ্র সৈকতের সৌন্দর্যের সঙ্গে সাংস্কৃতিক পর্যটনের মেলবন্ধন রচনার জন্যই এ আয়োজন বলে জানান উৎসবের প্রিন্সিপাল কিউরেটর ও নৃত্যযোগের সাধারণ সম্পাদক লুবনা মারিয়াম।
নৃত্যযোগের সভাপতি ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু বলেন, ওশান ড্যান্স ফেস্টিভাল উপলক্ষ্যে এ আয়োজন করা হয়। এর মধ্য দিয়ে আমরা আমাদের নৃত্যশিল্পকেও বিশ্বময় ছড়িয়ে দিতে পারবো বলে আশা করছি। তিনি বলেন, উৎসবে থাকবে বক্তৃতা ও প্রবন্ধ উপস্থাপন, সেমিনার, কর্মশালা ও নৃত্য পরিবেশনা।
এ বছরের বিষয়বস্তু ‘দূরত্বের সেতুবন্ধন’, অর্থাৎ সমাজের ভেতরকার সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক দূরত্বকে নাচের মাধ্যমে পূরণের ধারণা তুলে ধরা হবে। বক্তব্য উপস্থাপন করবেন ভারতীয় শিল্পী লীলা স্যামসন, ডব্লিউডিএ-এশিয়া প্যাসিফিকের সভাপতি ড. উর্মিমালা সরকার, বাংলাদেশর শিল্পী ও সংস্থার সাধারণ সম্পাদক লুবনা মারিয়াম। এ ছাড়া একটি ভিডিও প্রযোজনা পাঠাবেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নৃত্যশিল্পী আকরাম খান।
উৎসবের চারদিন ভোর থেকে মারমেইড ইকো রিসোর্ট সংলগ্ন সৈকতে চলবে বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন, কর্মশালা ও সেমিনার। সন্ধ্যা থেকে কক্স কার্নিভাল মিলনায়তনে থাকবে দুই ধাপে নৃত্য পরিবেশনা। প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৫টা থেকে পরিবেশনা নিয়ে মঞ্চে আসবেন আন্তর্জাতিকভাবে নির্বাচিত শিল্পীরা। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে চলবে জাতীয়ভাবে নির্বাচিত শিল্পীদের পরিবেশনায় লোকনৃত্য, সমসাময়িক নৃত্য, শাস্ত্রীয়নৃত্য ও নৃত্যনাট্য।
উৎসবের আয়োজন সহযোগী হিসেবে আছে মাত্রা ও চ্যানেল আই। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এ আয়োজনের একাডেমিক সহযোগী। সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং ট্যুরিজম বোর্ড। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]