• প্রচ্ছদ » শেষ পাতা » ‘ইন্টারন্যাশনাল চিলড্রেনস পিস’ পুরস্কার পেলেন গ্রেটা থানবার্গ


‘ইন্টারন্যাশনাল চিলড্রেনস পিস’ পুরস্কার পেলেন গ্রেটা থানবার্গ

আমাদের নতুন সময় : 22/11/2019


মরিয়ম আদরী: সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ জলবায়ু পরিবর্তন আন্দোলনের স্বীকৃতিস্বরূপ বুধবার এই পুরস্কারে ভূষিত হন। ২০০৫ সাল থেকে নেদারল্যন্ডের ডাচ্ কিডসরাইট সংস্থা শিশুকিশোরদের জন্যে কাজের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর এই পুরস্কার প্রদান করে। এ বছর ক্যামেরুনের শান্তিকর্মী ডিভিনা মালুমও (১৫) এই পুরস্কারে ভূষিত হয়েছেন। এনডিটিভি। হেগে অনুষ্ঠিত এই পুরস্কারবিতরণী অনুষ্ঠানে গ্রেটা নিজ হাতে পুরস্কার গ্রহণ করতে পারেননি। কারণ ওই সময় মাদ্রিদে একটি জলবায়ু সম্মেলনে অংশগ্রহণ করতে তিনি নৌকায় করে আটলান্টিক পাড়ি দিচ্ছিলেন। পরিবেশ আন্দোলনবাদী ওই কিশোরীর ২০১৮ সালের আগস্ট মাসে প্রতি শুক্রবার সুইডেনের পার্লামেন্টের সামনে একটি প্ল্যাকার্ড নিয়ে অবস্থানের বিষয়টি বিশে^ আলোচনায় আসে। ওই প্ল্যাকার্ডে লেখা ছিলো ‘জলবায়ুর জন্য স্কুলে ধর্মঘট। ’ বিশ^জুড়ে প্রায় কয়েক হাজার শিশু এখন এই আন্দোলনের সঙ্গে জড়িত হয়েছে।
ভারতীয় শিশু অধিকার কর্মী এবং ২০১৪ সালে শান্তি পুরস্কারপ্রাপ্ত কৈলাশ সত্যার্থী শিশুদের হাতে এই পুরস্কার তুলে দেন। এই পুরস্কারের অর্থমূল্য ১ লাখ ইউরো।
এর আগে পাকিস্তান স্কুলে মেয়েদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠা করার স্বীকৃতিস্বরূপ মালালা ইউসুফজাই এই পুরস্কার পেয়েছিলেন। সম্পাদনা: রাশিদ রিয়াজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]