বাংলায় কথা বলা রোবট আবিষ্কার করেছে বরিশালের দশম শ্রেণির ছাত্র

আমাদের নতুন সময় : 29/11/2019


বরিশাল প্রতিনিধি : অত্যাধুনিক রোবট রবিন। যে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই কথা বলতে পারে। শুধু তাই নয়; রোবট রবিন বলতে পারে তাকে সৃষ্টি করা ক্ষুদে বিজ্ঞানীর নাম, দেশের নাম, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম। সে অকপটে যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে।
কৃষকের জমিতে কখন কি পরিমাণ কীটনাশক প্রয়োগ করতে হবে তা সে নিজে থেকেই বলে দিতে পারবে এবং চিকিৎসা সংক্রান্ত যেকোন তথ্য ও শিক্ষা বিষয়ক তথ্য বলে দিতে পারে। এমনকি তার আশপাশে আগুন লাগলে সে খবর দিতে পারবে ফায়ার সার্ভিসে এবং ফায়ার সার্ভিসের সদস্যরা তার অবস্থান দেখতে পাবে গুগল ম্যাপে।
রবিন নামের অত্যাধুনিক এ রোবটটি আবিষ্কার করেছে বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা কালুপাড়া গ্রামের ব্যবসায়ী সন্তোষ কর্মকার ও গৃহিনী দীপ্তি কর্মকারের ছেলে স্কুলছাত্র শুভ কর্মকার। মা-বাবার দুই সন্তানের মধ্যে শুভ বড়। সে সরকারী গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র। ছোট বেলা থেকেই বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করতেন বিজ্ঞান বিষয়ক আগ্রহ থেকেই। শুধু অংশই নিতেন তা নয়, সেসব প্রতিযোগিতায় পুরস্কারও জিতে নিয়েছে শুভ। আর এসব কাজে থাকতে থাকতে একসময় তার মনে হলো সে একটা রোবট বানাতে পারবে। তবে তার রোবট হবে গতানুগতিক রোবট থেকে সম্পূর্ণ আলাদা। আর সেলক্ষ্য নিয়েই ২০১৮ সালের মে মাসে রোবট তৈরির কাজ শুরু করে শুভ। যা প্রাথমিকভাবে শেষ করা হয় চলতি বছরের জানুয়ারি মাসে। রোবটের নাম রাখা হয় রবিন।
শুভ কর্মকার জানায়, আমেরিকার একটি কার্টুন শোর সুপার হিরোর নামানুসারে তার আবিস্কার করা রোবটটির নামকরণ করা হয়েছে। ক্ষুদে বিজ্ঞানী শুভ কর্মকার বলেন, ইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য নিয়ে এবং ইউটিউব থেকে বিভিন্ন ভিডিও দেখে রোবট রবিনকে তৈরি করা হয়েছে। আগামীতে আমি রবিনকে আরও উন্নত করতে কাজ করছি। বর্তমানে তার দৃষ্টিশক্তি নেই-আগামীতে সে সকলকে দেখতে পারবে। সেই সাথে কারো সাথে একবার পরিচিত হলে তাকে পরবর্তীতে দেখলে চিনতে পারবে এবং বিভিন্ন সমস্যা নিজে দেখে সমাধান করতে পারবে।
এ ব্যাপারে আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস জানান, শুভ শুধু উপজেলার নয় গোটা বরিশালের গর্ব। সে যে বাংলায় ও ইংরেজিতে কথা বলা রোবট তৈরি করেছে এটা পুরো বাংলাদেশের জন্য একটি সাফল্য। তার এ কাজের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে। সম্পাদনা : মুরাদ হাসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]