শীর্ষ আদালতের রায়ে পাকিস্তানের সেনা প্রধান বাজওয়ার মেয়াদ বাড়লো ৬ মাস

আমাদের নতুন সময় : 29/11/2019


শাহনাজ বেগম : পাকিস্তানের সুপ্রিম কোর্ট এক সংক্ষিপ্ত আদেশে সেনা প্রধান হিসাবে জেনারেল কামার জাভেদ বাজওয়ার মেয়াদ আরো ছয় মাস বাড়িয়েছেন। তবে এই সময়ের মধ্যে পার্লামেন্টে সেনা প্রধানের মেয়াদ বাড়ানো ও পুনর্নিয়োগের বিষয়ে আইন প্রণয়ন করতে হবে বলে জানিয়েছেন আদালত। বৃহস্পতিবার মধ্যরাতে জেনারেল বাজওয়ার মেয়াদ শেষ হওয়ার আগেই এই রায় ঘোষণা করেছে শীর্ষ আদালত যা তার পক্ষে যথাযথভাবেই এসেছে। ডন, রয়টার্স।
পাকিস্তানের প্রধান বিচারপতি আসিফ সায়্যেদ খোসা, বিচারপতি মিয়া মাজহার আলম খান মিয়াখেল ও বিচারপতি সৈয়দ মনসুর আলী শাহের সমন্বয়ে গঠিত তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।
আদালতের সংক্ষিপ্ত আদেশ অনুসারে, ফেডারেল সরকার প্রধানমন্ত্রীর পরামর্শ ও প্রেসিডেন্ট কর্তৃক অনুমোদিত সাম্প্রতিক সংক্ষিপ্তসারসহ আদালত একটি প্রজ্ঞাপন উপস্থাপন করে। এতে দেখা যায়, জেনারেল কামার জাভেদ বাজওয়াকে সিওএএস হিসাবে ফের নিয়োগ দেয়া হয়েছে। যা সংবিধানের ২৪৩ ধারায় ২৮ নভেম্বর থেকে তার ছয় মাস মেয়াদের কার্যকাল শুরু হয়ে গেছে। রায়টি স্থানীয় সময় বিকেল ৩ টা ৪৫ মিনিটের দিকে ঘোষণা করা হয়। এর আগে আদালত সরকারকে প্রজ্ঞাপনের সংশোধনীগুলি জমা দিতে বলে।
দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের মন্ত্রিসভা ভারতের সাথে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে এই অঞ্চলে ক্রমবর্ধমান জাতীয় নিরাপত্তা পরিস্থিতি উল্লেখ করে গত অগাস্টে জেনারেল কামার জাভেদ বাজওয়ার মেয়াদ তিন বছরের বাড়ানোর অনুমোদন দেয়। তবে মেয়াদ বাড়ানোর পদ্ধতিতে অনিয়মের কারণে শীর্ষ আদালত ২৬ নভেম্বর পর্যন্ত সেটি স্থগিত করেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]