• প্রচ্ছদ » সর্বশেষ » নাইজেরিয়ায় প্রদর্শনীতে অংশ নেওয়া সেরা প্যাভিলিয়নের পুরস্কার পেয়েছে বাংলাদেশ


নাইজেরিয়ায় প্রদর্শনীতে অংশ নেওয়া সেরা প্যাভিলিয়নের পুরস্কার পেয়েছে বাংলাদেশ

আমাদের নতুন সময় : 01/12/2019

তরিকুল ইসলাম : নাইজেরিয়ার আবুজায় ১২তম আন্তর্জাতিক আর্টস ও ক্রাফ্টস প্রদর্শনীতে অংশ নিয়ে সেরা প্যাভিলিয়নের মর্যাদা ও পুরস্কার পেয়েছে বাংলাদেশ। জমজমাট এ মেলায় ২৫টি দূতাবাসসহ নাইজেরিয়ার ৩৬টি অঙ্গরাজ্য, স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলো অংশ নেয়।
বাংলাদেশের নাইজেরিয়া দূতাবাস জানিয়েছে, গত ২০ থেকে ২৪ নভেম্বর আয়োজিত ১২তম আন্তর্জাতিক এক্সপোতে দ্বিতীয়বারের মতো অংশ নিয়ে যৌথভাবে চীন ও ভারতের সঙ্গে বাংলাদেশ ‘সেরা সুসজ্জিত প্যাভিলিয়ন’ এর স্বীকৃতি লাভ করে। এক্সপোর সমাপনী দিনে হাইকমিশনার শামীম আহসান পুরস্কার গ্রহণ করেন।
বাংলার আবহমান ঐতিহ্য ও সংস্কৃতির বিভিন্ন উপাদান নিয়ে সুসজ্জিত মেলার বাংলাদেশের প্যাভেলিয়ন সহজেই সবার দৃষ্টি আকর্ষণ করে। প্যাভেলিয়নে বিভিন্ন ধরনের মনোরম হস্তশিল্প দ্রব্যাদিসহ উল্লেখযোগ্য দিক ছিল পরিবেশবান্ধব পাটকে ব্র্যান্ড করার লক্ষ্যে পাটজাত পণ্যের ব্যাপক উপস্থিতি। একজন বাংলাদেশি তাঁতি পরিচালিত ‘জামদানি তাঁত’ ছিল বাংলাদেশ প্যাভেলিয়নের বিশেষ আকর্ষণ।
মেলার পাশাপাশি ২৩ নভেম্বর সুবিশাল অডিটরিয়ামে ?বাংলাদেশ দিবস’ উদযাপিত হয়। শত শত অতিথির উপস্থিতিতে নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান তার স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার কথা তুলে ধরেন।
?বাংলাদেশ ডে’-তে ঢাকার শিল্পীদের অনবদ্য পরিবেশনা প্রায় তিনশত উপস্থিত অতিথিদের মুগ্ধ করে। এতে নাইজেরিয়ার গণ্যমান্য ব্যক্তি, রাষ্ট্রদূত, কূটনীতিক এবং সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধি ছাড়াও প্রবাসী বাংলাদেশিরাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার ও পিঠা দিয়ে আপ্যায়িত করা হয়।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]