পদ্মাসেতুতে বসেছে দুটি অস্থায়ী স্প্যান

আমাদের নতুন সময় : 01/12/2019

শরীয়তপুর প্রতিনিধি : পদ্মাসেতুর ১২ ও ১৩ নম্বর পিলারে অস্থায়ীভাবে বসানো হয়েছে ‘৫-এফ’ স্প্যান। গতকাল দুপুর ১২টার দিকে স্প্যানটি বসানো হয়। রোডওয়ে স্ল্যাব বসানোর কাজের সুবিধার জন্য অস্থায়ীভাবে এই স্প্যানটি বসানো হয়েছে। উপযুক্ত সময় বুঝে স্প্যানটি সরিয়ে নিয়ে স্থায়ীভাবে বসানো হবে সেতুর ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর। পদ্মাসেতুর সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর এই তথ্য জানান।
এর আগে সকাল ৯টায় মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে বহন করে রওনা করে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন। প্রায় ৩০-৩৫ মিনিট সময়ের মধ্যেই স্প্যানটি নির্ধারিত পিলারের কাছে পৌঁছায়।
প্রকৌশলীদের সঙ্গে কথা বলা জানা গেছে, মাওয়া প্রান্তের ৩-এ, ৩-বি, ৩-সি, ৩-ডি এই চারটি স্প্যানে রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হবে। এর জন্য কাজের সুবিধার্থে অস্থায়ী একটি স্প্যান রাখা হয়েছে পিলারের ওপর। এর মাধ্যমে মাওয়ায় শুরু হবে রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ। স্ল্যাব বসানো শেষ হলে আবার এটি সরিয়ে নেয়া হবে।
সম্প্রতি ১৭তম স্প্যান বসানোর মাধ্যমে সেতুর আড়াই কিলোমিটারের বেশি দৃশ্যমান হয়েছে। ১৮তম স্প্যান বসানো হবে ৭ থেকে ৮ ডিসেম্বরের মধ্যে । গতকালের অস্থায়ীভাবে বসানো স্প্যানটি গণনায় নিচ্ছেন না প্রকৌশলীরা।
জানা গেছে, পদ্মাসেতুতে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে বসেছে ৩৬২টি। এছাড়া দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে বসানো হয়েছে এক হাজার ৭০০টি। সম্পাদনা : মুরাদ হাসান, খালিদ আগমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]