• প্রচ্ছদ » শেষ পাতা » বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির আন্তর্জাতিক সেমিনার আয়োজিত


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির আন্তর্জাতিক সেমিনার আয়োজিত

আমাদের নতুন সময় : 01/12/2019

আসিফ কাজল : রাজধানীর ইন্টারকন্টিন্টোল হোটেলে বাংলাদেশ মেরিটাইম ইউনিভার্সিটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে। গত ২৮ নভেম্বর টেকসই সামুদ্রিক উন্নয়ন ও প্রশাসনের চ্যালেঞ্জ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল।
অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এম. এ মান্নান বলেন, দেশের টেকসই উন্নয়নে প্রধানমন্ত্রীর ব্লু-ইকোনমি পলিসি বাস্তবায়নে মেরিটাইম গবেষনা ও শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টি বিশেষ ভুমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দক্ষ জনশক্তি গঠনে মেরিটাইম খাতে শিক্ষার বিকল্প নেই। দেশের সুবিশাল সমুদ্রসীমাকে কাজে লাগিয়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভাবনাকে তরান্বিত করার জন্য আহবান জানান তিনি।
নৌ-বাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বলেন, ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। মেরিটাইম খাত উন্নয়নের জন্য এটি মাইলফলক হিসেবে চিহ্নিত করেন তিনি।
ভারত, অস্ট্রেলিয়া, ফ্রান্স, নেদারল্যান্ড, সিঙ্গাপুর, ফিলিপাইন, ইংল্যান্ড, শ্রীলংকা, সুইজারল্যান্ড, মালয়েশিয়া এবং বাংলাদেশের মেরিটাইম বিশেষজ্ঞ ও শিক্ষাবিদগণ সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন গ্রীনউইচ ইউনিভার্সিটির প্রফেসর ও গ্লোবাল মেরিটাইম সিকিউরিটি এন্ড ডিফেন্স-এর উপদেষ্টা প্রফেসর ক্রিস বেলামি। প্রবন্ধে তিনি ব্লু-ইকোনমি এবং বঙ্গোপসাগরের ভবিষ্যত, উন্নয়ন ও সম্ভাবনার কথা বলেন।
সেমিনারের বক্তারা বিশ্বব্যাপী মেরিটাইম ক্ষেত্রে টেকসই ব্যস্থাপনার অংশ হিসেবে বাংলাদেশের আর্থ-সামাজিক এবং টেকসই উন্নয়নের সঙ্গে দেশের মেরিটাইম ভবিষ্যত এবং সম্ভাবনাা চিহ্নিত করেন। দিনব্যাপী এ আয়োজনে আঞ্চলিক সমুদ্র যোগাযোগ এবং নিরাপত্তা, সামুদ্রিক স্বাস্থ্য ও প্রশাসন এবং সামুদ্রিক প্রযুক্তি ও প্রাকৃতিক স¤পদের সর্বোচ্চ প্রয়োগ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা অনুষ্ঠিত হয়। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]