• প্রচ্ছদ » শেষ পাতা » এএফএমসিতে বিশ^ এইডস দিবস পালিত বছরে ৭ লাখ ৭০ হাজার মানুষ এইডসজনিত রোগে মারা যায়


এএফএমসিতে বিশ^ এইডস দিবস পালিত বছরে ৭ লাখ ৭০ হাজার মানুষ এইডসজনিত রোগে মারা যায়

আমাদের নতুন সময় : 02/12/2019

 

ইসমাঈল ইমু : ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে (এএফএমসি) রোববার কমিউনিটি মেডিসিন ও মাইক্রোবায়োলজী বিভাগের যৌথ আয়োজনে বিশ্ব এইডস দিবস পালিত হয়। এবারের বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ‘সমাজই পরিবর্তন আনে’। এ উপলক্ষে আয়োজিত র‌্যালি ও সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামরিক চিকিৎসা সার্ভিসেস মহাপরিদপ্তরের মহাপরিচালক (ডিজিএমএস) মেজর জেনারেল মো. ফসিউর রহমান। সেমিনারে সভাপতিত্ব করেন এএফএমসি এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান।
সেমিনারে বিশ^ এইডস দিবসের গুরুত্ব ও এইডস প্রতিরোধে সামাজিক কর্তব্য সম্পর্কে মূল বক্তব্য উপস্থাপন করেন মাইক্রোবায়োলজী বিভাগের প্রধান ও কলেজের অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল মো. রহীমগীর। সভায় বক্তারা বিশ্বব্যাপী ও জাতীয় পর্যায়ে এইডস এর ভয়াবহতা, এইডস এর প্রতিরোধ ও প্রতিকারের ওপর আলোকপাত করেন।
২০১৮ গ্লোবাল ফ্যাক্টশীট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৩৭ দশমিক ৯ মিলিয়ন মানুষ এইডসে এ আক্রান্ত। ২৩ দশমিক ৩ মিলিয়ন মানুষের চিকিৎসার সুযোগ পায়, ১ দশমিক ৭ মিলিয়ন মানুষ এইচআইভি আক্রান্ত হয়। ৭ লাখ ৭০ হাজার মানুষ এইডসজনিত রোগে মৃত্যুবরণ করে। এ পর্যন্ত ৭৪ দশমিক ৯ মিলিয়ন মানুষ নতুন করে এইচআইভি রোগে আক্রান্ত হয়েছে এবং ৩২০ মিলিয়ন মানুষ এইডস জনিত রোগে মৃত্যুবরণ করেছে। ২০১৮ সালে বাংলাদেশে প্রাপ্তবয়স্ক ও শিশুদের মাঝে নতুন এইচআইভি আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ৬০০ জন। এইচআইভির প্রকোপ প্রতি হাজারে (সব বয়সীদের মাঝে) শুন্য দশমিক ১। এইডস জনিত রোগে মৃত্যুহার ১ হাজার জন, এবং এইচআইভি আক্রান্তের সংখ্যা ১৪ হাজার জন। সম্পাদনা : সমর চক্রবর্তীএএফএমসিতে বিশ^ এইডস দিবস পালিত বছরে ৭ লাখ ৭০ হাজার মানুষ এইডসজনিত রোগে মারা যায়

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]