• প্রচ্ছদ » শেষ পাতা » জলবায়ু সম্মেলনে যোগ দিতে স্পেন গেলেন প্রধানমন্ত্রী কপ -২৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন আজ


জলবায়ু সম্মেলনে যোগ দিতে স্পেন গেলেন প্রধানমন্ত্রী কপ -২৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন আজ

আমাদের নতুন সময় : 02/12/2019

 

তরিকুল ইসলাম : বিমানবন্দরে রাষ্ট্রদূত ও বিশ্ব পর্যটন সংস্থায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হাসান মাহমুদ খন্দকার প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। আজ সকালে প্রধানমন্ত্রী কপ -২৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। পরে ফেরিয় দে মাদ্রিদে আইএফইএমএ একটি কার্যনির্বাহী অধিবেশন অনুষ্ঠানে অংশ নেবেন। সন্ধ্যায় তিনি রয়েল প্যালেসে স্পেনের কিং ও কুইন আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।
মাদ্রিদে অনুষ্ঠিত হতে যাওয়া ওই সম্মেলনে জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভূত প্রতিকূলতাকে জয় করে সহনশীল অর্থনীতি হিসেবে নিজেদের অবস্থান তৈরি করতে বাংলাদেশ যেসব ভবিষ্যৎ কর্মকৌশল গ্রহণ করেছে তা তুলে ধরবেন প্রধানমন্ত্রী । এ সফরে প্রধানমন্ত্রী বৈশ্বিক জলবায়ু বরিবর্তনে বাংলাদেশের ক্ষতিগ্রস্থ হবার দিকগুলোও তুলে ধরবেন। এছাড়া সেখানে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট ও স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজসহ বিশ্ব নেতাদের সাথে বৈঠকে মিলিত হবেন।
সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশের দৃঢ় অঙ্গীকারের কথা বিশ্ব দরবারে আরও একবার তুলে ধরা সম্ভব হবে, যা বাংলাদেশের মতো উন্নয়নশীল ও জলবায়ু ঝূঁকিপূর্ণ দেশের জন্য বিশেষ গুরুত্ব বহন করে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী ২ ডিসেম্বর স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং এতে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো যেমন- উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, পারস্পরিক সহযোগিতাসহ বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ে তারা আলোচনা করবেন। প্রধানমন্ত্রী একই দিনে নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটের সাথে বৈঠক এবং ডেল্টা প্ল্যান ২১০০ ও অন্যান্য দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করবেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রধানমন্ত্রীর নেতৃত্বে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈশ্বিক আলোচনা এবং দেন-দরবারে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে যাচ্ছে। টেকসই উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে প্রধানমন্ত্রীর ধারণাগুলো, ভূমিকা ও অবদান বিশ্ব দরবারে সুপ্রতিষ্ঠিত। প্রধানমন্ত্রী ২ ডিসেম্বর রাষ্ট্র ও সরকার প্রধানদের সভায় যোগ দিয়ে জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশের অবস্থান বিষয়ে বক্তব্য দেবেন। তিনি জলবায়ু বিষয়ে বাংলাদেশের নেয়া পদক্ষেপগুলো তুলে ধরার পাশাপাশি জলবায়ু সংক্রান্ত আলোচনায় ‘লস অ্যান্ড ড্যামেজ’-এর প্রতি এর গুরুত্বারোপ এবং ‘ওয়ারশ ইন্টারন্যাশনাল মেকানিজম’-এর ম্যান্ডেট আরও শক্তিশালী করার মাধ্যমে আর্থিক ক্ষতিপূরণের বিষয়টি বিবেচনা করার জন্য বিশ্ব নেতাদের আহ্বান জানাবেন। আশা করা হচ্ছে ৩ ডিসেম্বর বুধবার রাত ১২টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিশেষ বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের করবে।
জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক ফ্রেমওয়ার্ক কনভেনশনের আওতায় ২-১৩ ডিসেম্বর স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত হবে কনফারেন্স অব পার্টিস-এর ২৫তম বার্ষিক অধিবেশন (কপ-২৫)। আসন্ন কপ২৫ বার্ষিক জলবায়ু সম্মেলনের আয়োজক হওয়ার কথা ছিল দক্ষিণ আমেরিকার দেশ চিলির। কিন্তু চলমান সরকারবিরোধী আন্দোলনের প্রভাবের কথা জানিয়ে দেশটি আয়োজক হওয়া থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]