• প্রচ্ছদ » প্রথম পাতা » বুয়েটে র‌্যাগিংয়ের ঘটনায় তিতুমীর হলের প্রতিবেদন পিছিয়েছে ২৮ ডিসেম্বর


বুয়েটে র‌্যাগিংয়ের ঘটনায় তিতুমীর হলের প্রতিবেদন পিছিয়েছে ২৮ ডিসেম্বর

আমাদের নতুন সময় : 02/12/2019

 

আসিফ কাজল : বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ে র‌্যাগিংয়ের ঘটনায় তিতুমীর আবাসিক হলের প্রতিবেদন প্রকাশের সময় ছিলো গতকাল। অধিকতর তদন্তের জন্য তা আগামী তিনদিন পর প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ছাত্র কল্যাণ পরিচালক ড. মিজানুর রহমান। তিনি আরও বলেন, প্রাথমিকভাবে র‌্যাগিং এর ঘটনায় তিতুমীর হলের পাঁচজন ছাত্র তালিকায় ছিলো। পরে শুনানীতে আরও শিক্ষার্থীর নাম আসায় তা অধিকতর তদন্তের জন্য নির্দেশ দেয়া হয়।
এর আগে গত বৃহস্পতিবার র‌্যাগিংয়ে জড়িত থাকায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আহসানউল্লাহ ও সোহরাওয়ার্দী আবাসিক হলের ২৬ ছাত্রকে সাজা দেয় বিশ^বিদ্যালয় প্রসাশন। যার মধ্যে ৯ ছাত্রকে হল থেকে আজীবন বহিষ্কার ও একাডেমিক কার্যক্রমসহ দুটি হলের ১৭ শিক্ষার্থীকে হল থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়। এছাড়াও সতর্ক করা হয় আরও চারজন ছাত্রকে।
এ বিষয়ে বুয়েট চতুর্থ বর্ষের শিক্ষার্থী অন্তরা তিথি বলেন, তিতুমীর হলের র‌্যাগের দায়ে অভিযুক্ত শিক্ষার্থীদের নামের তালিকা ও ব্যবস্থা নেয়া হলে প্রশাসনের কাছে পরীক্ষার রুটিনের জন্য প্রস্তাব দেয়া হবে। পরীক্ষা শুরু হবার এক সপ্তাহ আগে তৃতীয় দাবি মেনে নিলে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা।
গত ৬ অক্টোবর বুয়েট শেরে বাংলা হলে তড়িৎ প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়। এরপর থেকেই শিক্ষার্থীদের আন্দোলনে প্রায় দুমাস ধরে অচল বুয়েট ক্যাম্পাস। সর্বশেষ আবরার হত্যা মামলায় জড়িতদের স্থায়ী বহিষ্কার, রাগিং এর ঘটনায় অভিযুক্তদের বিচার এবং সাংগঠনিক ছাত্ররাজনীতি ও র‌্যাগিংয়ে শাস্তির নীতিমালা প্রণয়নের তিন দফা দাবি জানায়। যার প্রেক্ষিতে গত ২১ নভেম্বর আবরার হত্যায় জড়িত থাকায় ২৬ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করে প্রশাসন।
এবিষয়ে ছাত্র কল্যাণ পরিচালক মিজানুর রহমান জানান, বুয়েটের উপাচার্য সাইফুল ইসলামের সঙ্গে বৈঠকে শিক্ষার্থীরা আগামী ২৮ ডিসেম্বরে টার্ম ফাইনাল পরীক্ষায় অংশ নিবেন বলে জানিয়েছেন। শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নে প্রশাসনের কোনো গাফিলতি নেই উল্লেখ করে মিজানুর রহমান বলেন, শিক্ষার্থীদের প্রতি আমাদের আহ্বান থাকবে, দ্রুতই তারা স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে ফিরে আসবেন। তৃতীয় দাবির প্রসঙ্গে বলেন, আগামী সপ্তাহের মধ্যেই সাংগঠনিক ছাত্র রাজনীতির নীতিমালা খসড়া প্রকাশ করা হবে। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]