রাজধানীতে আনসারুল্লাহ বাংলা টিমের ৪ সদস্য আটক

আমাদের নতুন সময় : 02/12/2019

 

সুজন কৈরী : রাজধানীর খিলক্ষেতের নিকুঞ্জ এলাকা থেকে শনিবার রাতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) ৪ জন সদস্যকে আটক করেছে র‌্যাব-৪। আটক চারজন হলো, কুমিল্লার মো. মাসুম মিয়া ওরফে মাসুম (৩০), গাজীপুরের মো. আবু বক্কর সিদ্দিক ওরফে এমরান (১৯), মুন্সিগঞ্জের মো. রাকিবুল হাসান ওরফে সিয়াম (১৮) ও ঝিনাইদহের মো. আব্দুল্লাহ আল রোমান ওরফে রোমান খান (২২)। তাদের কাছ থেকে সংগঠনের বিভিন্ন ধরনের উগ্রবাদ সম্পর্কিত বই, লিফলেটসহ উগ্রবাদী ডিজিটাল কনটেন্ট ও মোবাইল উদ্ধার করা হয়েছে।
র‌্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল বলেন, সম্প্রতি আনসারুল্লাহ বাংলা টিমের কর্মপরিকল্পনা ও অপতৎপরতা সম্পর্কে জানতে পেরে র‌্যাব গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে। এরই প্রেক্ষিতে ওই চারজনকে আটক করা হয়।
র‌্যাব-৪ জানিয়েছে, আটক জঙ্গি সদস্য মাসুমকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, তার বাড়ি কুমিল্লা জেলায়। বর্তমানে ইলেকট্রিক মিস্ত্রির কাজ করে। ফেইসবুকের মাধ্যমে আনসারুল্লাহ বাংলা টিমের শীর্ষ স্থানীয় নেতার অনুসারী ইতোমধ্যে গ্রেপ্তার আমির হোসেনের মাধ্যমে পরিচিত হয় এবং তার মাধ্যমে জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত হয়।
আটক অপর জঙ্গি আবু বক্কার সিদ্দিক প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে, সে বর্তমানে ফাজিল ১ম বর্ষের ছাত্র। বাংলাদেশি বীর মুজাহিদ নামক এক ব্যক্তির সঙ্গে অ্যাপসের মাধ্যমে আনসারুল্লাহ বাংলা টিম সম্পর্কে প্রথম জানতে পারে এবং তাদের কাজে উদ্বুদ্ধ হয়ে দলে যোগদান করে। প্রায় ২ বছর ধরে সংগঠনের সঙ্গে জড়িত।
আটক রাকিবুল হাসান মুন্সিগঞ্জ জেলার বাসিন্দা। স্থানীয় একটি মাদ্রাসায় ৮ম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে। শীর্ষস্থানীয় এক জঙ্গির সঙ্গে ফেইসবুক, ম্যাসেঞ্জারের মাধ্যমে তার প্রথম পরিচয় হয়।
আব্দুল্লাহ আল রোমান অনলাইনে ছদ্মনাম ব্যবহার করে জঙ্গি সংগঠনের কার্যক্রম চালাতো। সে গাজীপুরের একটি কলেজের অনার্স ১ম বর্ষের ছাত্র। ছাত্র জীবনে হরকাতুল জিহাদের সঙ্গে যুক্ত ছিল। সংগঠনটি নিষিদ্ধ ঘোষিত হওয়ার পর সক্রিয়তা কমিয়ে দেয়, কিন্তু সবসময় সে সশস্ত্র উগ্রবাদ এ অংশগ্রহনে আগ্রহী ছিলো।
পরে তার মাধ্যমে সাতক্ষীরা অঞ্চলের শীর্ষ স্থানীয় অন্যতম জঙ্গি সদস্য মো. ইকরামুল ইসলামের (সাংগঠনিক নাম মুত্তাকিন ওরফে আমীর হামজা ওরফে সালাউদ্দিন আইয়ুবী) সঙ্গে পরিচয় হয় এবং জঙ্গি সংগঠনের কার্যক্রম চালায়। সংগঠনের প্রয়োজনে যোগাযোগ করতে বিভিন্ন অনলাইন অ্যাপস্ েহাতে কলমে শিক্ষা দেয়। প্রায় ৩ বছর ধরে এবিটির সঙ্গে জড়িত রয়েছে। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]