• প্রচ্ছদ » সর্বশেষ » সুচি’র আন্তর্জাতিক আদালতে যাওয়ার খরচ তুলছে ভক্তরা, বিলবোর্ডে সেনাদের সঙ্গে হাস্যোজ্জ্বল ছবি


সুচি’র আন্তর্জাতিক আদালতে যাওয়ার খরচ তুলছে ভক্তরা, বিলবোর্ডে সেনাদের সঙ্গে হাস্যোজ্জ্বল ছবি

আমাদের নতুন সময় : 02/12/2019

তরিকুল ইসলাম : রোহিঙ্গাদের জাতিগত নিধনের আন্তর্জাতিক বিচারিক আদালতে গণহত্যার অভিযোগের মুখোমুখি হওয়া অং সান সু চির জন্য ভক্তরা তার সফরের খরচ তুলতে শুরু করেছে। একই সঙ্গে এ বিচারে মিয়ানমারকে নৈতিক সমর্থন দিতে দেশটির বিভিন্ন স্থানে সুচির হাস্যজ্জ্বল ছবির সঙ্গে সেনাবাহিনীর দায়িত্বশীলদের ছবি সম্বলিত বিলবোর্ড স্থাপন করা হয়েছে।
ঢাকা ও ইয়াংঙ্গুনের কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করে বলছে, বেশ কিছু জায়গায় সমর্থক সমাবেশ, বিলবোর্ড এবং অনলাইনে এ ইস্যুতে পাশে থাকার কথা ছড়িয়ে দেওয়া হচ্ছে। গত সপ্তাহে প্রায় এক হাজার সমর্থক মনোয়োয়া শহরের একটি সমাবেশে এসেছিল এবং তারা আরও নৈতিক সমর্থন দেওয়ার পরিকল্পনা করছে। প্রচারের অংশ হিসেবে আরও বিলবোর্ড স্থাপন করা হচ্ছে।
দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে যৌথ সূত্র জানায়, বিলবোর্ডে পূর্ব মিয়ানমারের একজন নাগরিক ক্যাপশনে বলছেন, আমরা আপনার সঙ্গে আছি। নিচে সামরিক নিয়োগপ্রাপ্ত তিন মন্ত্রীর সঙ্গে সুচি’র হাস্যোজ্জ্বল ছবি ও পেছনে রয়েছে আন্তর্জাতিক বিচারিক আদালতের ছবি। এমনকি বিচার প্রক্রিয়ায় সমর্থন দিতে মিয়ানমার নাগরিকদের জন্য একজন ট্র্যাভেল অপারেটর হেগেতে পাঁচ দিনের প্যাকেজ সফরের আয়োজনও করছে।
২১৫০ মার্কিন ডলারের এ প্যাকেজের মধ্যে ভিসা ও পরিবহন খরচ অন্তর্ভুক্ত রয়েছে। সামাজিক প্রভাবশালী ব্যক্তি এবং সুপরিচিত টিভি উপস্থাপকসহ প্রায় ২০ জন এরই মধ্যে এ প্যাকেজ নিতে চুক্তিবদ্ধও হয়েছেন। ২৯ বছর বয়সী একজন সমর্থক ইরাবতীকে বলেছেন, আমি বিশ্বাস করি, এটি নাগরিক হিসেবে আমাদের দায়িত্ব। এটি গুরুত্বপূর্ণ যে বিশ্ব জানুক দেশবাসী পুরোপুরি তার (সুচির) সঙ্গে রয়েছে।
রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচারিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানির জন্য ১০ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত দিন নির্ধারণ করা হয়েছে। প্রথম ধাপে ১০ ডিসেম্বর শুনানি করবে গাম্বিয়া। আর ১১ ডিসেম্বর শুনানি করবে মিয়ানমার। দ্বিতীয় ধাপে উভায় দেশই শুনানিতে অংশগ্রহণ করবে। আর এ শুনানি সরাসরি প্রচার হবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]