সৌদি আরবে বাংলাদেশি নারী কর্মীদের সুরক্ষায় গুচ্ছ পদক্ষেপ

আমাদের নতুন সময় : 03/12/2019

শিমুল মাহমুদ : সৌদি আরবে বাংলাদেশি নারী শ্রমিকদের ওপর নির্যাতনের কোনো ধরনের অভিযোগ আসলে তা তদন্ত করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। সোমবার এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এসব কথা বলেন। তারা জানান, এখন থেকে সৌদি আরবে বাংলাদেশি নারী কর্মীদের দেখ্ভালের দায়িত্ব দুই দেশের নিয়োগকারী সংস্থার উপর বর্তাবে। তবে তাদের সুরক্ষায় নজরদারি জোরদারে সরকারিভাবে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হবে।
লিখিত বক্তব্যে মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জাহিদ হোসেন বলেন, নারী কর্মী যতদিন কর্মরত থাকবেন, ততদিন তার দায়-দায়িত্ব বাংলাদেশ ও সৌদি আরবের রিক্রুটিং এজেন্সি (নিয়োগকারী সংস্থা) বহন করবে।
যে সকল নারী কর্মী কাজ ত্যাগ করে পলাতক হয়েছেন, তাদেরকে পুলিশ কোনোভাবেই নিয়োগকর্তার কাছে কাছে হস্তান্তর করবে না। নারী কর্মীরা কর্মকাল পূর্ণ করলে তাদের নিরাপদ প্রত্যাবর্তনের দায়িত্ব সংশ্লিষ্ট এজেন্সি বহন করবে এবং এ বিষয়ে বাংলাদেশ দূতাবাস ও সৌদি শ্রম মন্ত্রণালয়কে অবহিত করবে।
তিনি আরও বলেন, এ প্রেক্ষাপটে গত ২৭ নভেম্বর রিয়াদে বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও সৌদি আরবের শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মধ্যে যৌথ কারিগরি কমিটির তৃতীয় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ সচিব সেলিম রেজা ও সৌদি আরবের পক্ষে শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের ডেপুটি এসিস্ট্যান্ট মিনিস্টার জাবের আব্দুল রহমান আল মাহমুদ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। সেখানে প্রবাসী নারী কর্মীদের সুরক্ষার বিষয়টি বিশেষ গুরুত্ব পায়। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]