• প্রচ্ছদ » সর্বশেষ » দাম বাড়ার কারণে তার পদত্যাগ মাত্র এক সেকেন্ডের বিষয়, তাতে পেঁয়াজের দাম কি কমবে, প্রশ্ন বাণিজ্যমন্ত্রীর


দাম বাড়ার কারণে তার পদত্যাগ মাত্র এক সেকেন্ডের বিষয়, তাতে পেঁয়াজের দাম কি কমবে, প্রশ্ন বাণিজ্যমন্ত্রীর

আমাদের নতুন সময় : 04/12/2019

সমীরণ রায় : পেঁয়াজের দাম নিয়ে আলোচনায় বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের অর্থ সম্পাদক টিপু মুনশি জানিয়েছেন, দাম বাড়ার কারণে তার পদত্যাগ মাত্র এক সেকেন্ডের বিষয়। তবে তাতে পেঁয়াজের দাম কমবে কি’না, পাল্টা প্রশ্ন রেখেছেন তিনি।
মঙ্গলবার রাজধানীর পল্টনের একটি হোটেলের হলরুমে ‘নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যে ঊর্ধ্বগতি রোধকল্পে ব্যবসায়ী সমাজের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ কমিটি এ সভার আয়োজন করে।
বাণিজ্যমন্ত্রী বলেন, আমাকে বহুবার বলা হয়েছে জেলে দেন, ক্রসফায়ারে দেন। কোথাও বলেছে বাণিজ্য মন্ত্রীর পদত্যাগ চাই। আমার এক সেকেন্ডও লাগবে না পদত্যাগ করতে। কোনো সমস্যা নাই আমার। তাতে যদি দেশের সবকিছু বিশেষ করে পেঁয়াজের দাম ঠিক যায়। সংকট সমাধানে প্রয়োজনে আগামী ৪০ দিনের মধ্যে ১ লক্ষ টন পেঁয়াজ ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবি আমদানি করবে। ভবিষ্যতে পেঁয়াজ সংকট সমাধানে আগামী তিন বছরের মধ্যে উৎপাদনে আত্মনির্ভরশীল হতে সরকার কাজ করছে।
তিনি বলেন, পেঁয়াজের মূল্যবৃদ্ধি আমাদের ওভারকাম করতে হলে আমাদের আত্মনির্ভরশীল হতে হবে। আমরা ভারতের ওপর নির্ভরশীল হয়ে থাকবো আর ভারত যখন খুশি তখন পেঁয়াজ দেয়া বন্ধ করে দেবে, তাহলে আমরা কীভাবে পেঁয়াজের বাজার ঠিক রাখবো? সেদিন আমি এবং প্রধানমন্ত্রী বসেছিলাম। তিনি বলেছেন, আগামী তিন বছরের মধ্যে আমাদের যেভাবে হোক আত্মনির্ভরশীল হতেই হবে।
মন্ত্রী বলেন, গত ৬দিন ধরে মিশর থেকে পেঁয়াজ বাংলাদেশে আসতে শুরু করেছে। সিটি গ্রুপ, মেঘনা গ্রুপ, এস আলম গ্রুপ-তারা বলেছে ৫০ হাজার থেকে ৬০ হাজার টন পেঁয়াজ দেবে। সবচেয়ে আনন্দের কথা তারা বলেছে, তারা এক টাকাও প্রফিট করবে না। গত ৩ দিন ধরে তারা টিসিবিকে যা দিয়েছে সেটা সর্বসাকুল্যে খরচ পড়েছে সাড়ে ৪২ টাকা। যারা সময়টাকে সুযোগ হিসেবে কাজে লাগাচ্ছে তারা এক ধরনের মুনাফা লোভী। যারা দুর্ভিক্ষের সামনে, ক্রাইসিসের সামনেও নিজেদের মূল্যবোধকে জাগ্রত করে না, তারা ব্যবসায়ী হতে পারে না।
আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গির কবির নানক ও সদস্য সচিব আব্দুস ছাত্তার। সম্পাদনা :সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]