রোহিঙ্গাদের কারণে হেপাটাইটিস-সি ভাইরাসের ঝুঁকিতে বাংলাদেশ

আমাদের নতুন সময় : 04/12/2019


মাসুদ কামাল : কক্সবাজারের আশ্রয় শিবিরে থাকা রোহিঙ্গা জনগোষ্ঠীর ১৩ শতাংশের রক্তেই মরণঘাতি হেপাটাইটিস-সি ভাইরাস রয়েছে। সে হিসাবে দেড় লাখেরও বেশি রোহিঙ্গা মারাত্মক এই সংক্রামক রোগ নিয়ে ঘুরে বেড়াচ্ছে। দ্রুত ছড়িয়ে পড়ছে তা মূল জনপদে।
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল জানান, তারা সম্প্রতি কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে একটি গবেষণা করেন। সেখানে দেখতে পান যে, বিভিন্ন আশ্রয় শিবিরে থাকা রোহিঙ্গা নারী-পুরুষের ১৩ শতাংশের রক্তেই হেপাটাইটিস-সি এর ভাইরাস রয়েছে। উদ্বেগের ব্যাপার হচ্ছে, অতি দ্রুতগতিতে এটা বাঙালী জনগোষ্ঠীর মধ্যে ছড়িয়ে পড়ছে।
এমনিতে বাংলাদেশে মাত্র ১ শতাংশ মানুষের মধ্যে হেপাটাইটিস-সি ভাইরাসের উপস্থিতি দেখা যায়। সে বিবেচনায় রোহিঙ্গাদের ১৩ শতাংশ রীতিমত আতঙ্কজনক। রোগটি সংক্রামক বলে এরই মধ্যে এটি আশপাশে ছড়িয়ে পড়ছে। এ বছরের মাঝামাঝি চট্টগ্রামে হেপাটাইটিস রোগীদের এক সমাবেশে চট্টগ্রাম মেডিকেল কলেজের হেপাটোলজি বিভাগের অধ্যাপক ডাঃ আবদুল্লাহ আল মাহমুদ জানান, পুরো চট্টগ্রাম কক্সবাজার এলাকায় এখন মোট জনসংখ্যার ১০ শতাংশ হেপাটাইটিস সি ও বি ভাইরাসে আক্রান্ত। এই ক্রমবর্ধমান সংক্রমণের কারণ হিসাবে তিনি রোহিঙ্গা জনগোষ্ঠীকে দায়ী করেন।
অধ্যাপক স্বপ্নীল জানান, হেপাটাইটিস-সি একটি নিরাময় অযোগ্য রোগ। এটি প্রধানত মানুষের লিভারকে ক্ষতিগ্রস্ত করে। এ থেকে লিভার সিরোসিস বা লিভার ক্যান্সার হয়ে থাকে। ভয়ঙ্কর বিষয় হচ্ছে, হেপাটাইটিস-সি আক্রান্তদের প্রতি দশ জনের মধ্যে নয় জনই বুঝতে পারেন না যে তিনি এই রোগটি বহন করছেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com