১১ দাবিতে সারাদেশে পাটকল শ্রমিকদের ধর্মঘট, উৎপাদন বন্ধ

আমাদের নতুন সময় : 04/12/2019

মুরাদ হাসান: বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে রাষ্ট্রায়ত্ব পাটকলের শ্রমিকরা ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করছে। মঙ্গলবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট শেষ হবে বুধবার ভোর ৬টায়।
রাজশাহী: প্রতিনিধি মঈন উদ্দীন জানান, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার সকাল থেকে পাটকলের উৎপাদন বন্ধ রেখেছেন শ্রমিকরা। বিকাল ৪টায় তারা মিল গেটে সমাবেশ করে। রাজশাহী পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান জানান, পাটকল শ্রমিকদের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। মজুরি ও বেতন না পেয়ে সংসার চালাতে পারছে না তারা। শ্রমিকদের ১২ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। এছাড়া কর্মকর্তা-কর্মচারীর দুই থেকে চার মাসের বেতন বকেয়া। বার বার আশ্বাস দেওয়ার পরও বিজেএমসি পাটকল শ্রমিকদের মজুরি কমিশন কার্যকর করেনি। ফলে বাধ্য হয়ে কর্মসূচি পালন করা হচ্ছে।
খুলনা : মঙ্গলবার ভোর ৬টায় ক্রিসেন্ট, প�াটিনাম, দৌলতপুর , খালিশপুর, দিঘলিয়া, আলীম, ইস্টার্ন, কার্পেটিং ও জেজেআই জুট মিলের শ্রমিকরা নিজ নিজ কর্মস্থলে না যেয়ে স্ব স্ব মিল গেটে সমবেত হয়। সেখানে শ্রমিকরা পৃথক পৃথকভাবে মূল ফটকের সামনে ধর্মঘট কর্মসূচি পালন করে।
খুলনা থেকে শরীফা খাতুন জানান, ধর্মঘট চলাকালে পৃথক পৃথকভাবে মিল গেটে সমাবেশে অনুষ্ঠিত হয়। শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন- করেন রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের আহবায়ক আব্দুল হামিদ সরদার, যুগ্ম আহবায়ক মো. মুরাদ হোসেন, প্লাটিনাম মিলের সিবিএ সভাপতি শাহানা সারমিন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির খান। সমাবেশে বক্তারা অবিলম্বে শ্রমিকদের ১১দফা বাস্তবায়নের জন্য বিজেএমসি কর্তৃপক্ষের কাছে জোর আহবান জানান।
চট্টগ্রাম : চট্টগ্রামে গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে পূর্বঘোষিত কর্মবিরতি শুরু করেন শ্রমিকরা। তারা রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতাদের সঙ্গে মিল গেটে অবস্থান নেন। এর ফলে পাটকলগুলোর উৎপাদন বন্ধ হয়ে যায়। মঙ্গলবার সকাল ৬টা থেকে পূর্বঘোষিত কর্মবিরতি শুরু করেন শ্রমিকরা।
আমিন জুট মিল সিবিএ’র দপ্তর সম্পাদক কামাল উদ্দিন বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে নিয়মতান্ত্রিক আন্দোলনের অংশ হিসেবে সারা দেশের মতো চট্টগ্রামের আমিন জুট মিলেও ২৪ ঘণ্টার কর্মবিরতি চলছে। সম্পাদনা : টিএম হুদা




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]